খুলনা | বৃহস্পতিবার | ০১ অক্টোবর ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭ |

Shomoyer Khobor

৬০ হাজার ২৭১টি আসন ফাঁকা

একাদশ শ্রেণীতে খুলনা বিভাগের ৫৮৪ কলেজের বিপরীতে ২ লাখ ৫১৪ আসন 

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১০ অগাস্ট, ২০২০ ০০:৫২:০০

এবার যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলার ৫৮৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণীতে ২ লাখ ৫১৪টি আসন রয়েছে। গত ৩১ মে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে উর্ত্তীণ হয়েছে ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীরা এবার একাদশ শ্রেণীতে ভর্তিতে আবেদন করবেন। মাধ্যমিক উত্তীর্ণ সব শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তি হলেও যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি-বেসরকারি কলেজগুলোতে ৬০ হাজার ২৭১টি আসন ফাঁকা থাকবে। 
যশোর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানী জানান, যশোর বোর্ডের আওতায় ১০ জেলায় মোট ৫৮৪টি সরকারি-বেসরকারি কলেজ রয়েছে। চলতি শিক্ষাবর্ষে এসব কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য ২ লাখ ৫১৪ টি আসন রয়েছে। শিক্ষার্থীদের চেয়ে আসন সংখ্যা অনেক বেশি। যে কারণে ভর্তি কার্যক্রমে কোন সমস্যা হবে না।  
তার দেয়া তথ্য মতে, বোর্ডেও আওতায় খুলনায় আসন সংখ্যা ৩৮ হাজার ৫৩২০টি, যশোরে আসন সংখ্যা ৩৯ হাজার ৯৭০টি, বাগেরহাটে আসন সংখ্যা ১৫ হাজার ৭০০টি, চুয়াডাঙ্গায় আসন সংখ্যা ১১ হাজার ২৬৩টি, ঝিনাইদহে আসন সংখ্যা ২৭ হাজার ৭৬৬টি, কুষ্টিয়ায় আসন সংখ্যা ২৪ হাজার ৮৫৫টি, মেহেরপুরে আসন সংখ্যা ৭ হাজার ৭৫৫টি, নড়াইলে আসন সংখ্যা ৯ হাজার ৯১৫টি ও সাতক্ষীরায় আসন সংখ্যা ২৪ হাজার ৭৬০টি।  
তিনি বলেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা আবেদনসহ ভর্তি কার্যক্রমে অংশ নিবে। এ জন্য অনলাইনেই সকল কাজ সম্পন্ন করতে পারবে। শিক্ষার্থীরা নিরাপদে এবং সুস্থ থাকবে এটাই আমাদের প্রত্যাশা। যে কারণে এখনো আমরা ক্লাস শুরুর তারিখ ঘোষণা করিনি। করোনা পরিস্থিতির উন্নতি হলে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত হওয়ার পর ক্লাসের তারিখ ঘোষণা করা হবে। 
বোর্ড সূত্রে জানা যায়, সরকারি বেসরকারি কলেজে একাদশ শ্রেণীতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রবিবার সকাল ৭টা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়। একাদশ শ্রেণীতে ভর্তি হতে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন আগামী ২০ আগস্ট পর্যন্ত। আর ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ভর্তি কার্যক্রম।   
আবেদন করবেন যেভাবে : এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করা যাবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ এবং রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে। 
এ বছর একাদশ শ্রেণীতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। তবে, অন্যান্য কোটা নিয়ে নীতিমালায় কোনো কিছু উল্লেখ করা হয়নি। ভর্তি প্রক্রিয়ায় জটিলতা ও ব্যয় কমাতে এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শুধু অনলাইনে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। মেধা এবং পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ












এইচএসসি পরীক্ষা শুরু ১ এপ্রিল

এইচএসসি পরীক্ষা শুরু ১ এপ্রিল

৩০ অগাস্ট, ২০১৯ ০০:৩১


ব্রেকিং নিউজ