খুলনা | শুক্রবার | ০২ অক্টোবর ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭ |

Shomoyer Khobor

কভিড-১৯ প্রাদুর্ভাবে পুনর্বাসন চিকিৎসার গুরুত্ব

ড. এস, এম ফরহাদ জামান, পিএইচডি   | প্রকাশিত ২৩ অগাস্ট, ২০২০ ০০:১৭:০০

কভিড-১৯ প্রাদুর্ভাবে পুনর্বাসন চিকিৎসার গুরুত্ব

কভিড-১৯ SARS-CoV-2 ভাইরাস দ্বারা সৃষ্ট একটি বৈশ্বিক মহামারি রোগ। যদিও অধিকাংশ লোক জটিল প্রকৃতির করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয় না তথাপি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ১৪% করোনা রোগী তীব্র শ্বাস যন্ত্রের সংক্রমনে আক্রান্ত হয় এবং তাদের হাসপাতালে ভর্তির এবং অক্সিজেন সহায়তার প্রয়োজন হয়। ইংল্যান্ড এর গবেষণা রিপোর্ট অনুযায়ী হাসপাতালে ভর্তি ২৫% কভিড-১৯ রোগীর আই সি ইউ প্রয়োজন হয়। সেসব রোগী দীর্ঘদিন আইসিইউ তে অবস্থান করে তাদের অধিকাংশের-ই কৃত্রিম শ্বাস প্রশ্বাস এর প্রয়োজন হয়। যা ফুসফুসের স্বাভাবিক কার্যক্রম, রোগীর শারীরিক কার্যক্রম ও মানসিক সুস্থতার উপর গুরুত্ব পূর্ণ প্রভাব ফেলে। 
আন্তর্জাতিক তথ্য মতে, কভিড-১৯ সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের পুনর্বাসন চিকিৎসা প্রদানের বিশেষ প্রয়োজন রয়েছে। কভিড-১৯ রোগীদের আইসিইউ পরবর্তী ওয়ার্ড সমূহে এবং সবশেষে রোগী হাসপাতাল হতে ছাড়পত্র পাওয়ার পর প্রতিটি স্তরেই চিকিৎসা সেবার একটি অংশ হিসাবে পুনর্বাসন চিকিৎসার ব্যাপকতা পরিলক্ষিত হয়েছে। এই পুনর্বাসন চিকিৎসা সেবা রোগীর জরুরি অবস্থা কালিন সময় থেকে সমাজ ভিত্তিক পুনর্বাসন পর্যন্ত বিস্তৃত। রোগীর দ্রুত আরোগ্য লাভের ক্ষেত্রে পুনর্বাসন চিকিৎসার গুরুত্ব অনস্বীকার্য। রোগীর চিকিৎসার প্রতিটি স্তরে যদি পুনর্বাসন চিকিৎসার সঠিক প্রয়োগ না হয় তাহলে রোগীদের একই সমস্যায় পুনরায় হাসপাতালে ভর্তির সম্ভাবনা থেকে যাবে। 
কি ধরনের পুনর্বাসন প্রয়োজন
প্রমান ভিত্তিক রোগী কেন্দ্রিক পুনর্বাসন প্রক্রিয়া ই কভিড-১৯ রোগীর জন্য প্রযোজ্য হবে। পুনরায় ভর্তি এড়ানোর জন্য রোগিকে হাসপাতাল হতে ছাড়পত্র প্রদানের সময় পুনর্বাসন চিকিৎসার অংশ হিসাবে একজন ফিজিওথেরাপি চিকিৎসক নিম্নলিখিত বিষয়গুলোর প্রতি  বিশেষ গুরুত্ব প্রদান করবেন-   
১। রোগীর নিরাপদ চলাফেরা।
২। শ্বাসকষ্ট, ক্লান্তি ও ব্যাথা লাঘব।
৩। রোগীর অতিরিক্ত অক্সিজেন এর সাম্ভাব্য প্রয়োজন ও পর্যাপ্ত পুষ্টি।
৪। রোগীকে যথেষ্ট মানসিক ও সামাজিক সমর্থন প্রদান।
গবেষণায় পাওয়া যায় স্বল্প ও মাঝারি মানের সমর্থন রোগীর শারীরিক ও মানসিক ক্রিয়া কর্মের উন্নতি ঘটায় এবং রোগীকে কাজে ফিরতে সহায়তা করে। 
পুনর্বাসন প্রক্রিয়ার কার্যক্রম সমূহ বয়সের উপর বিবেচনা না করে রোগীদের প্রয়োজন, লক্ষণ ও সাম্ভাব্য ঝুঁকির  উপর নির্ভর করে গ্রহণ করতে হবে।
তীব্র অসুস্থ কভিড-১৯ রোগীদের পুনর্বাসন চিকিৎসার ক্ষেত্রে রোগীদের শ্বাসনালী পরিস্কার রাখা, শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখা এবং যত দ্রুত সম্ভব তাকে নিরাপদভাবে স্বাভাবিক জীবন যাপনে অভ্যস্ত করনের প্রতি লক্ষ্য রাখতে হবে।
কভিড-১৯ রোগীদের পুনর্বাসন চিকিৎসায় রোগীদের শারীরিকভাবে শক্তিশালী করনের দিকে গুরুত্ব দিতে হবে যাতে করে তাদের পরিবর্তিত অবস্থার অবনতি না ঘটে। পুনর্বাসন চিকিৎসার ক্ষেত্রে ব্যক্তি সামর্থ্যকে প্রাধান্য দিতে হবে যেন সেটা রোগীর জন্য কষ্টকর না হয়ে দাড়ায়। রোগীর মানসিক শক্তি যোগান পুনর্বাসন চিকিৎসায় সুস্থতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। মানসিক শক্তি রোগীদের সুস্থতার ও সহনশীলতার ক্ষেত্রে, তাদের সামর্থের ক্ষেত্রে, নিজস্ব ব্যাবস্থাপনার ক্ষেত্রে সহযোগিতা প্রদান করে।  
যেসব রোগী কভিড-১৯ এ আক্রান্ত নন তাদেরও মহামারি চলাকালীন সময়ে প্রয়োজন অনুযায়ী পুনর্বাসন চিকিৎসা চালিয়ে যেতে হবে। অন্যের উপর নির্ভরশীলতা কমান, হাসপাতালের উপর নির্ভরশীলতা কমান, স্বাস্থ্য ব্যাবস্থাপনার অন্যান্য পদ্ধতির উপর চাপ কমানোর জন্য পুনর্বাসন চিকিৎসার গুরুত্বপূর্ণ প্রয়োজন ইতোমধ্যে পরিলক্ষিত হয়েছে।  
যারা কভিড-১৯ এ আক্রান্ত নন তাদের পুনর্বাসন চিকিৎসা সেবা যদি অপ্রতুল বা অনিয়মিত হয় তবে জনসাধারনের স্বাস্থ্যগত প্রয়োজন জরুরি হয়ে পড়বে যা চিকিৎসা ব্যাবস্থাপনার উপর মারাত্মক চাপ সৃষ্টি করবে। 
ন্যাশনাল হেল্থ সার্ভিসেস, ইংল্যান্ড এর তথ্যমতে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়া ৪৫% রোগীদের পরবর্তীতে যে ধরনের স্বাস্থ্য সেবার প্রয়োজন হয় তার মধ্যে পুনর্বাসন সেবা অন্যতম এবং ৪% রোগীদের বিছানায় পুনর্বাসন সেবা নিয়মিত করতে হয়। শহরে স্থানীয় ভাবে যে রিহ্যাব সেন্টার আছে সেখানে রোগীরা কয়ালিফাইড ফিজিওথেরাপি চিকিৎসকদের মাধ্যমে পুনর্বাসন সেবা নিয়মিত রাখতে পারেন।  
(লেখক: ম্যাকানিক্যাল পেইন স্পেশালিষ্ট ও চিফ কনসালটেন্ট জিরো পেইন বাংলাদেশ ফাউন্ডেশন। পরিচালক কেপিআরসি, সোনাডাঙ্গা আ/এ(১ম ফেজ),  খুলনা।)


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

মুখাপেক্ষী মানুষ, করোনা ও আমাদের করণীয়

মুখাপেক্ষী মানুষ, করোনা ও আমাদের করণীয়

২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০১




অনলাইন স্কুল : করোনাকালে আশার আলো

অনলাইন স্কুল : করোনাকালে আশার আলো

০৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০




শিক্ষা দরদি হিসেবে বঙ্গবন্ধু !

শিক্ষা দরদি হিসেবে বঙ্গবন্ধু !

১৫ অগাস্ট, ২০২০ ০০:০০


এখন বর্ষাকাল : আরও গাছ লাগান

এখন বর্ষাকাল : আরও গাছ লাগান

০৯ অগাস্ট, ২০২০ ০০:৪১



ব্রেকিং নিউজ