খুলনা | শনিবার | ৩১ অক্টোবর ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭ |

Shomoyer Khobor

চলতি বছরে একজনের মৃত্যু, আক্রান্ত ৫১৮

দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে বাড়ছে

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ অক্টোবর, ২০২০ ০০:২১:০০


দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। চলতি বছরে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫১৮ জন।
হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৪৯৬ জন। বর্তমানে ডেঙ্গু নিয়ে ২০ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন। চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) ডেপুটি চিফ (মেডিকেল) ডাঃ এ বি মোঃ শামছুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, চলতি বছরে ডেঙ্গু ও ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত দুই জন রোগীর মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়। তাদের মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর নিশ্চিত হয়েছে একটি মৃত্যু ডেঙ্গুজনিত কারণে হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম তথ্য থেকে জানা যায়, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে আটজন রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে ডেঙ্গু নিয়ে ২০ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে রাজধানী ঢাকায় ১৯ জন ও ঢাকার বাইরে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে একজন রোগী ভর্তি আছেন।
জানা যায়, চলতি বছরে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু নিয়ে ৫১৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে জানুয়ারি মাসে সবচেয়ে বেশি ১৯৯ জন, ফেব্র“য়ারি মাসে ৫৪ জন, মার্চ মাসে ২৭ জন, এপ্রিল মাসে ২৫ জন, মে মাসে ১০ জন, জুন মাসে ২০ জন, জুলাই মাসে ২৩ জন, আগস্ট মাসে ৬৮ জন, সেপ্টেম্বর মাসে ৪৭ জন, অক্টোবর মাসে এ পর্যন্ত ৫৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তর বলছে, মশার আবাস ও প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে পারলেই এডিস মশা নির্মূল করা যাবে। রাজধানীসহ সারাদেশ এডিস মশামুক্ত করতে সিটি কর্পোরেশনের পাশাপাশি স্থানীয় প্রশাসন দায়িত্বের সঙ্গে কাজ করছে। এডিস মশার লার্ভা ধ্বংস করতে প্রতিনিয়ত অভিযান চলছে। ডেঙ্গু মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তর প্রস্তুত রয়েছে। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ