খুলনা | শুক্রবার | ১৫ জানুয়ারী ২০২১ | ২ মাঘ ১৪২৭ |

Shomoyer Khobor

হতাশায় বাড়ছে আত্মহত্যা

আশরাফুল ইসলাম নূর | প্রকাশিত ২৭ নভেম্বর, ২০২০ ০০:৩৭:০০

করোনা পরিস্থিতিতে তুচ্ছ কারণে সৃষ্ট হতাশায় খুলনাতে আত্মহত্যা প্রবণতা বাড়ছে। শিক্ষার্থী, চাকুরিজীবী, গৃহবধূ থেকে শুরু করে বয়োবৃদ্ধও আত্মহুতির পথ বেছে নিচ্ছেন। একটি জীবনের অকাল প্রয়ান শুধু সেই ব্যক্তির জীবনাবসান নয়, পিতা-মাতা, স্বামী-স্ত্রী, সন্তান, আত্মীয়-স্বজন, সমাজ তথা দেশের অপূরণীয় ক্ষতি হতে পারে আত্মহত্যায়। ধর্মীয় অনুশাসনে জীবন পরিচালিত এবং মতনৈক্য এড়িয়ে নিয়মিত পারিবারিক কাউন্সিলিং চালু থাকলে আত্মহত্যা প্রতিরোধ করা যেতে পারে পরামর্শ ধর্মীয় নেতা ও মনোবিজ্ঞানীদের।
সূত্রমতে, সবশেষ বৃহস্পতিবার দুপুরে নগরীর মিরেরডাঙ্গায় ছোট ভাইয়ের সাথে অভিমান করে আত্মহত্যা করেছে বড় বোন। 
এর আগে গত বুধবার বিকেলে দশম শ্রেণির ছাত্র সাইফুল শেখ মায়ের কাছে একশ’ টাকা চেয়েছিল। সঞ্চিত অর্থ না থাকায় একটু বকা দিয়ে টাকা দিতে পারবে না বলে জানিয়েছিলেন মা। এই তুচ্ছ ঘটনার অভিমানে বুধবার দিবাগত রাতে মায়ের ওড়না নিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে সাইফুল শেখ (১৭)। নিহত সাইফুল শেখ ফুলতলা আহমদিয়া মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থী। সামান্য ভুল বোঝাবুঝিতে মুদি দোকানী পিতা মোঃ আক্তার শেখের স্বপ্ন নিভে গেল। ঘটনাটি ঘটেছে খুলনার ফুলতলার পয়গ্রাম এলাকায়। গতকাল বৃহস্পতিবার তার দাফন সম্পন্ন হয়েছে।
একই দিন বুধবার সকালে খুলনার রূপসার রাজাপুরে আনন্দ মোহন ঘোষ (৬২) নামে এক বৃদ্ধ গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করে।
এর আগে, গত ২২ নভেম্বর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্বামী ও শ্বশুরের উপর অভিমানে দিঘলিয়া উপজেলার সেনহাটী চন্দনীমহল গাজীপাড়ায় এক সন্তানের জননী আঁখী বেগম (২১) ঘরে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। নিহত গৃহবধূর স্বামী রতন বিশ্বাস বলেন, তুচ্ছ ঘটনা নিয়ে সামান্য কথা কাটাকাটি হয়েছিল।
আবার, ১৩ নভেম্বর একদিনে সরকারি পাইওনিয়ার মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির দুই ছাত্রী আত্মহত্যা করে। নগরীর পশ্চিম টুটপাড়া কলির বস্তি এলাকায় ভাড়াটিয়া ছগিরের মেয়ে সাদিয়া (১৯) আত্মহত্যা করে। আর নিরালা আবাসিক এলাকায় ২১নং রোডে ডাঃ নুরুল ইসলামের বাড়ির ভাড়াটিয়া জাহিদ আহমেদের মেয়ে মেহজাবীন (১৯) পিতা-মাতার সাথে রাগ করে ঘরের দরজা বন্ধ করে দেয়। পরে মেহজাবীনের মা অনেক ডাকাডাকি করে দরজা ভেঙে মেয়েকে ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় দেখতে পায়। দ্রুত উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মেয়েটিকে মৃত ঘোষণা করে।
গত ১১ নভেম্বর খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) সহকারী প্রকৌশলী (মেকানিক্যাল) ইমরান মাহমুদ (২৬) গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। গোপালগঞ্জের বাসিন্দা নিহত এ প্রকৌশলীর আত্মহত্যার মূল কারণ জানা যায়নি।
গত ৩ নভেম্বর নগরীর মৌলভীপাড়া এলাকার ডাঃ ওলিউর রহমানের বাড়ির ভাড়াটিয়া হৃদয় (৩০) নামের যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। সেও আত্মহত্যা করেছে বলে জানান খুলনা সদ থানার ওসি আশরাফুল আলম।
তবে মনোবিজ্ঞানীরা বলছেন, আর্থিক সংকট, অবসাদ, না ঘুমাতে পারা, মনোযোগ না দিতে পারা, প্যানিক অ্যাটাক, উদ্বিগ্নতা ও হতাশা, ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা, শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা, সঞ্চিত অর্থ শেষ হওয়া, ব্যস্ত জীবন কাজহীন হয়ে থাকাসহ নানা কারণে মানুষ দুশ্চিন্তাগ্রস্ত। এসব কারণে মনের উপর নিয়ন্ত্রণ হারানো মানুষগুলো জাগতিক মায়া ত্যাগ করে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। এটা কোন সমাধান নয়। বরং বহু সমস্যা সৃষ্টির পাথেয় বলে মনে করছেন মনোবিজ্ঞানী ও ধর্মীয় নেতারা।
খুলনার সরকারি সুন্দরবন আদর্শ কলেজের মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক প্রকাশ চন্দ্র অধিকারী বলেন, করোনাকালীন পরিস্থিতিতে মানসিকভাবে চাপ ফেলছে। এই মানসিক সমস্যার কারণে শারিরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি অপরাধ প্রবনতা এবং আত্মহত্যার প্রবণতা বেড়েছে। মতনৈক্য এড়িয়ে নিয়মিত পারিবারিক কাউন্সিলিং চালু থাকলে আত্মহত্যা প্রতিরোধ করা যেতে পারে।
আত্মহত্যা থেকে বিরত থাকতে মহান আল্লাহ্ তাআলা বিশেষভাবে নির্দেশ দিয়েছেন উল্লেখ করে জেলা ইমাম পরিষদের মহাসচিব মাওলানা গোলাম কিবরিয়া বলেন, “তোমরা নিজেদের হত্যা করো না, নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু এবং যে কেউ সীমা লঙ্ঘন করে অন্যায়ভাবে তা (আত্মহত্যা) করবে, তাকে অগ্নিতে দগ্ধ করবো; এটা আল্লাহর পক্ষে সহজ।” (সূরা আন-নিসা, আয়াত : ২৯-৩০) মহাগ্রন্থ আল-কোরআনে আত্মহত্যাকারীর কঠোরতর শাস্তির বিষয়টি স্পষ্টভাবে বলা হয়েছে। ধর্মীয় মূল্যবোধে জাগ্রত বিবেক কখনো এতো বড় গোনাহের কাজ কি করতে পারে?


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

১৫ জানুয়ারী, ২০২১ ১৯:০৭


দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

১৫ জানুয়ারী, ২০২১ ১৮:৩৪




দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

১৫ জানুয়ারী, ২০২১ ১৭:২১