খুলনা | মঙ্গলবার | ১৯ জানুয়ারী ২০২১ | ৬ মাঘ ১৪২৭ |

Shomoyer Khobor

বেড়েছে সয়াবিন তেলের দাম, আলু পেঁয়াজ ও কাঁচামরিচে আগুন

আল মাহমুদ প্রিন্স  | প্রকাশিত ০৫ ডিসেম্বর, ২০২০ ০০:৫৫:০০

দেশব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ, আতঙ্কে সাধারণ মানুষ। চলছে শীতকালীন মৌসুম। টাটকা সবজিতে ভরপুর বাজার। সরবরাহও রয়েছে পর্যাপ্ত। কিন্তু সবজির দাম কমতে শুরু করলেও কমছে না আলু, কাঁচামরিচ ও পেঁয়াজের দাম। আর এ তিনটি পণ্যের সাথে সুর মিলিয়ে এবার বৃদ্ধি পেয়েছে ভোজ্য তেলের দাম। অন্তত পনের দিনের ব্যবধানে ভোজ্য বোতলজাত সয়াবিনের দাম লিটার প্রতি বেড়েছে ১০ টাকা। অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে দাম বৃদ্ধি পেয়েছে এমন মন্তব্য ভোক্তাদের। 
গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন বাজারে ভোজ্য সয়াবিন রুপচাঁদা বোতলজাত (৫লিটার) ৫৫০ টাকা, পুষ্টি (৫ লিটার) ৫৩০ টাকা, তীর (৫ লিটার) ৫৪০ টাকা, ফ্রেশ (৫ লিটার) ৫৪০ টাকা, লুজ সয়াবিন প্রতিকেজি ১১৫ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ দুই সপ্তাহ আগে ভোজ্য সয়াবিন রুপচাঁদা বোতলজাত (৫ লিটার) ৫০০ টাকা, পুষ্টি (৫ লিটার) ৪৮০ টাকা, তীর (৫ লিটার) ৪৯০ টাকা, ফ্রেশ (৫ লিটার) ৪৯০ টাকা, লুজ সয়াবিন প্রতিকেজি ৯৫ টাকা দরে বিক্রি হয়। 
এছাড়া গতকাল নগরীর বিভিন্ন বাজারে প্রতিকেজি আলু ৪৮ থেকে ৫০ টাকা, কাঁচামরিচ ৯০ থেকে ১০০ টাকা, মানভেদে পেঁয়াজ (দেশি) ৬০ থেকে ৭০ টাকা, টমেটো ১০০ টাকা, শীতকালীন শিম ৩০ টাকা, বেগুন মানভেদে ৩০ থেকে ৪০ টাকা, করল্লা ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, মিষ্টিকুমড়া ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। তবে শীতকালীন শিম, বেগুন, করল্লা, পেঁপে, মিষ্টিকুমড়াসহ বেশ কয়েকটি সবজির দাম কমলে নিয়ন্ত্রণে আসছে না আলু, কাঁচামরিচ ও পেঁয়াজের দাম। এদিকে বাজারে ভারতীয় পেঁয়াজ দেখা মিলছে না। 
ক্ষুদ্র ব্যবসায়ী মোঃ মোতালেব বলেন, সবজির দাম কমতে শুরু করেছে কিন্তু আলু, কাঁচা মরিচ ও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসেনি। নগরীর রূপসা ট্রাফিক মোড়ের এ্যাপ্রোচ রোডের রূপসা কেসিসি সুপার মার্কেটে আসা ক্রেতা শিক্ষক মোঃ হায়দার আলী বলেন, ‘কাঁচা মরিচ, আলু ও পেঁয়াজের দাম এখনো নিয়ন্ত্রণে আসেনি। আর সবজির দাম কমতে শুরু করলেও বেড়েছে ভোজ্য তেলের দাম। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সয়াবিনের দাম লিটারপ্রতি কমপক্ষে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে।’ 
অপর দিকে নগরীর কেসিসি সন্ধ্যা বাজারে আসা মোঃ জাহিদুল ইসলাম বলেন, ‘সবজির দাম কিছুটা কমলেও কমছে না আলু, পেঁয়াজ, টমেটো ও কাঁচা মরিচের দাম। সেইসাথে দাম বেড়েছে ভোজ্য সয়াবিনের দাম। দাম যাতে সহনীয় পর্যায়ে নেমে আসে এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। 
তেল ব্যবসায়ী মোঃ সাঈদ খান বলেন, বোতলজাত ভোজ্য সয়াবিনের দাম লিটারপ্রতি কমপক্ষে ১০ টাকা বেড়েছে। আর ভোজ্য সয়াবিন (লুজ) কেজিপ্রতি বেড়েছে অন্তত ২০ টাকা।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








ঝিনাইদহে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

ঝিনাইদহে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

১৯ জানুয়ারী, ২০২১ ১৪:১৪






ব্রেকিং নিউজ


দুই ম্যাচ নিষিদ্ধ মেসি

দুই ম্যাচ নিষিদ্ধ মেসি

১৯ জানুয়ারী, ২০২১ ১৯:৩৭



মাশরাফির আওয়াজ একটাই ‘বাংলাদেশ’

মাশরাফির আওয়াজ একটাই ‘বাংলাদেশ’

১৯ জানুয়ারী, ২০২১ ১৮:২০

পপির বিয়ের গুঞ্জন আবারও !

পপির বিয়ের গুঞ্জন আবারও !

১৯ জানুয়ারী, ২০২১ ১৮:১৬