খুলনা | শুক্রবার | ১৫ জানুয়ারী ২০২১ | ২ মাঘ ১৪২৭ |

Shomoyer Khobor

ফকিরহাটের ভবনা গ্রামের হতদরিদ্র পরিবারগুলোর অভিযোগ

বিলাসী বাড়ি দেওয়ার কথা বলে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নেয় ইউপি মেম্বর আরিব! 

রামিম চৌধুরী | প্রকাশিত ০৬ ডিসেম্বর, ২০২০ ০০:১৫:০০


গ্রামের অসহায়-দরিদ্র অনেক মানুষ আছেন যাদের সামান্য জমি থাকলেও বাড়ি বানানোর জন্য অর্থিক সক্ষমতা নেই। এমই কিছু মানুষের এ ধরনের সমস্যার সুযোগ নিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে বাগেরহাটের ফকিরহাট উপজেলার ২নং লখপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বর মোঃ আরিব শেখের বিরুদ্ধে। বিলাসী বাড়ি দেওয়ার কথা বলে গ্রামের হত দরিদ্র মানুষের কাছ থেকে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি।  
ইউপি সদস্য আরিব শেখ লখপুর ইউনিয়নের ভবনা দক্ষিণপাড়া এলাকার প্রায় শতাধিক মানুষের কাছ থেকে ৫০ হাজার থেকে শুরু করে ১ লাখ ২০ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছে। গ্রামের সহজ-সরল মানুষদের ১২ লাখ টাকা মূল্যের বিলাসী বাড়ি বানিয়ে দেওয়ার প্রলোভন দেখিয়েই এই অর্থ লুটের খেলায় তিনি নেমেছিলেন বলে অভিযোগ এলাকাবাসীর। 
লখপুর ইউনিয়নের ভবনা দক্ষিণপাড়া এলাকার কৃষক বৃদ্ধ মালেক মোল্লার কাছ থেকে বিলাসী বাড়ি দেওয়ার কথা বলে তিনি নিয়েছেন ১ লক্ষ ২০ হাজার টাকা। তার স্ত্রী রাবেয়া বেগম এ প্রতিবেদককে বলেন, গত ২ বছর ধরে ধাপে ধাপে তিনি আমাদের কাছ থেকে এই টাকা নিয়েছে। প্রথম ধাপে মেম্বরকে গাছ ও একটি গরু বিক্রি করে ২৫ হাজার টাকা দিয়েছি। কয়েক মাস পরে মেম্বরকে ঘরের কথা বললে তিনি বলেন ২৫ হাজার টাকার ঘর এটা না, ১২ লাখ টাকার ঘর পেতে গেলে ১ লাখ ৬০ হাজার টাকা দিতে হবে। এই কথা শুনে উপার্জনের শেষ সম্বল একটি গাভী ও হারি করা ঘেরের সব মাছ বিক্রি করে এবং সব সঞ্চয় মিলিয়ে তাকে মোট ১ লাখ ২০ হাজার টাকা দেওয়া হয়। তাদের জমিতে সামান্য একটু ভিত্তি দাঁড় করিয়ে হারিয়ে যান মেম্বর। কিছু দিন পরে তাকে বাড়ি করে দেওয়া কথা বললে মেম্বর আরিব টাকা নেওয়ার কথা অস্বীকার করেন বলে জানান ঐ গৃহিনী। 
এদিকে পঙ্গু স্বামী কবির শেখকে নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন একই এলাকার শাহারা বেগম। উপার্জনের শেষ সম্বল ধান ভাঙানো ট্রাক্টর বিক্রি করে একটি ঘর পাওয়ার আশায় মেম্বরকে দিয়েছিলেন ৫০ হাজার টাকা। 
শাহারা বেগম বলেন, গত ২ বছর আগে ১২ লাখ টাকা দামের ঘর দেওয়া হবে বলে জানান মেম্বর আরিব শেখ। এতে খরচের জন্য তাকে টাকা দিতে হবে। আমি মেয়ের শ্বশুর বাড়ি থেকে সুদে টাকা এনেছি এবং ধান ভাঙ্গানো ট্রাক্টর বিক্রি করে তাকে (মেম্বর) ৫০ হাজার টাকা দিয়েছি। কিন্তু এখন ঘরও পায়নি আর টাকাও পায়নি। কান্নায় ভেঙে পড়ে তিনি বলেন এদিকে সুদের টাকা বেড়ে দ্বিগুন হয়ে গিয়েছে তাই মেয়েকে শ্বশুর বাড়ি থেকে টাকা নেওয়ার জন্য পাঠিয়ে দিয়েছে। টাকা না নিয়ে শ্বশুর বাড়ি মেয়েকে পাঠাতে পারছেন না বলে জানান শাহানা বেগম। 
একই এলাকার ইসমাইল শেখের স্ত্রী শাফিয়া বেগম জানান, ঘর ও গভীর নলকূপ দেওয়া কথা বলে তাদের কাছ থেকে ধাপে ধাপে মেম্বর আরিব শেখ নিয়েছেন ৮৬ হাজার টাকা। এছাড়াও আরও টাকা চেয়েছিলেন তিনি। কিন্তু আমরা দিতে পারিনি। 
এ ভাবেই ইউপি সদস্য মোঃ আরিব শেখ ঐ গ্রামের স্বল্প শিক্ষিত দরিদ্র প্রায় শতাধিক পরিবারের কষ্টের উপার্জনের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ করেছেন একাধিক এলাকাবাসী। এছাড়া তার ওয়ার্ডের বাইরেও বিভিন্ন এলাকা থেকে একই কথা বলে মোটা অংকের টাকা নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এ বিষয়ে ভুক্তভোগীরা সবাই একত্রিত হয়ে এলাকায় মানববন্ধনও করেছেন। অভিযোগ দিয়েছেন বিভিন্ন দপ্তরে। বিভিন্ন পত্র-পত্রিকায় এ সব খবর প্রকাশ হওয়ার পরও মেম্বর আরিবের বিরুদ্ধে কোন ব্যবস্থা না থাকায় হতাশ হয়ে পড়েছেন গ্রামবাসীরা। বাড়ি লাগবে না, কষ্টের টাকা হাতে পেলেই এখন খুশি তারা। 
এ বিষয়ে ইউপি সদস্য মোঃ আরিদ শেখের কাছে জানতে চাইলে তিনি বলেন, টাকা নেওয়ার বিষয়টা সত্য। কিন্তু মূল ঘটনা হলো কাতার সংস্থার কিছু লোক ১৪ লাখ টাকা মূল্যের বাড়ি, বাথরুম ও গভির নলকূপ দিতে চেয়েছিলো। সেই জন্যই এই টাকা মানুষের কাছ থেকে নেওয়া। ঘর করার কাজ শুরু করা হয়েছিলো, কিন্তু এর মধ্যে করোনা আসার কারনে সব কাজ অফ (বন্ধ) হয়ে গেছে। আমি চেষ্টা করছি তাদের টাকা ফেরত দেওয়ার জন্য। সেই সংস্থার কিছু লোকের সাথে এ ব্যাপারে কথা হয়েছে। তারা কিছু দিন সময় নিয়েছে, সবার টাকাই তারা ফেরত দিবেন বলেও জানান মোঃ আরিদ শেখ। 
এদিকে লখপুর ইউপি চেয়ারম্যান এস এম আবুল হোসেন বলেন, এ বিষয়টি শুনে ইউপি সদস্য আরিবকে ডাকা হয়েছিলো। তিনি সকলের টাকা ফেরত দেওয়ার প্রতিশ্র“তি দিয়েছেন বলে জানান তিনি। 
এ বিষয়ে ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভির ইসলাম বলেন, এখনও পর্যন্ত এ বিষয়ে আমার কাছে লিখিত বা মৌখিক কোন অভিযোগ আসেনি। যদি অভিযোগ আসে তাহলে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

১৫ জানুয়ারী, ২০২১ ১৯:০৭


দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

১৫ জানুয়ারী, ২০২১ ১৮:৩৪




দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

১৫ জানুয়ারী, ২০২১ ১৭:২১