খুলনা | শুক্রবার | ১৫ জানুয়ারী ২০২১ | ২ মাঘ ১৪২৭ |

Shomoyer Khobor

খুলনা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটির প্রতীক্ষায় তৃণমূল নেতা-কর্মীরা

আশরাফুল ইসলাম নূর | প্রকাশিত ০৯ ডিসেম্বর, ২০২০ ০১:১৭:০০

খুলনা মহানগর ও জেলা আ’লীগের শীর্ষ দুই সদস্য বিশিষ্ট কমিটির বর্ষপূর্তি আগামীকাল, ১০ ডিসেম্বর। করোনা পরিস্থিতি, জাতীয় রাজনৈতিক প্রেক্ষাপট ও জেলার দুই শীর্ষ নেতার মতনৈক্যের কারণে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা থমকে আছে। তবে শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হতে পারে বলে একাধিক নেতা জানিয়েছেন। চালনা পৌরসভা নির্বাচনের পর পাইকগাছা; এরপর খুলনার ৬৭টি ইউনিয়ন পরিষদের ভোট নিয়ে ব্যস্ত হয়ে উঠবে তৃণমূলের রাজনীতি। ফলে এই মুহূর্তে মহানগর ও জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি নিয়ে অধীর আগ্রহ তৃণমূল নেতা-কর্মীদের।

সূত্রমতে, ২০১৯ সালের ১০ ডিসেম্বর খুলনা জেলা ও মহানগর আ’লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনে মহানগর আ’লীগে তালুকদার আব্দুল খালেককে সভাপতি ও এমডিএ বাবুল রানাকে সাধারণ সম্পাদক এবং জেলা আ’লীগে শেখ হারুনুর রশীদকে সভাপতি ও এড. সুজিত অধিকারীকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এ চার শীর্ষ নেতার নিজ নিজ শাখার কমিটি পূর্ণাঙ্গ করার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে থেমে যায় কমিটি পূর্ণাঙ্গের সাংগঠনিক কাজ। এ অবস্থায় গত ২ সেপ্টেম্বর আ’লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদক মন্ডলীর সভায় ১৫ সেপ্টেম্বরের মধ্যে খুলনা জেলা ও মহানগর আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি জমা দেয়ার নির্দেশ দেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরপর শুরু হয়েছিল কমিটি নিয়ে তোড়জোড়।

দলীয় সূত্রে জানা গেছে, মহানগর আ’লীগের সভাপতি সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা ঐক্যমতের ভিত্তিতে ৭৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি নির্ধারিত সময়ের মধ্যে জমা দেন কেন্দ্রে। মতনৈক্য দেখা দেয় জেলায়। জেলা আ’লীগের সভাপতি জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনর রশীদ ও সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী পৃথক দু’টি কমিটি কেন্দ্রে জমা দেন। শীর্ষ দুই নেতা পৃথক কমিটির তালিকা নিয়ে গেলে খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হকের মধ্যস্থতায় একটি পূর্ণাঙ্গ কমিটির খসড়া তৈরি করা হয়েছিল। তবে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হয়নি আজও।

এ প্রসঙ্গে জেলা আ’লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, পূর্ণাঙ্গ কমিটি নিয়ে সামান্য মতনৈক্য ছিল, সেটা সমাধান হয়ে গেছে। করোনা পরিস্থিতি, জাতীয় রাজনীতি ও সর্বশেষ স্বাধীনতা বিরোধীদের মাথা চাড়া দিয়ে উঠার কারণে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা একটি ঢিলে হচ্ছে। তবে হতাশ হবার কিছু নেই, খুব শিগগিরই ত্যাগী-পরীক্ষিত ও রাজপথের লড়াকু নেতা-কর্মীদের সমন্বয়ে জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

মহানগর আ’লীগের সভাপতি ও সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, পূর্ণাঙ্গ কমিটি এতোদিনে হয়ে যেতো। কিন্তু করোনা পরিস্থিতিতে সাংগঠনিক কর্মকাণ্ড কিছুটা থমকে যায়। করোনাকালীন অসহায় ও কর্মহীন মানুষের পাশে ত্রাণ সহায়তা নিয়ে ছুটতে হয়েছে।
তিনি আরও বলেন, যারা এতোদিন দলের কাজ করেছেন, রাজপথে আন্দোলন-সংগ্রাম করেছেন, সংগঠন পরিচালনা করেছেন, তাদের মধ্যে যদি ব্যর্থতা না থাকে তাহলে সেই পরীক্ষিত নেতা-কর্মীদের দিয়েই কমিটি গঠন করা হবে। তবে যদি কেউ সাংগঠনিক কর্মকাণ্ডে পিছিয়ে পড়েন সে ক্ষেত্রে তরুণ নেতৃত্ব দলে নেয়া হবে। বিতর্কিত বা সুবিধাভোগীরা ৭৫ সদস্যের নগর কমিটিতে জায়গা পাবেন না।
 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বিদ্রোহীরা দলের পদও পাবেন না: কাদের

বিদ্রোহীরা দলের পদও পাবেন না: কাদের

১৪ জানুয়ারী, ২০২১ ১৫:৩৬













ব্রেকিং নিউজ


পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

পাকিস্তানের টেস্ট দলে ৯ নতুন মুখ

১৫ জানুয়ারী, ২০২১ ১৯:০৭


দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

দ্রুততম মানব ইসমাইল, মানবী শিরিন

১৫ জানুয়ারী, ২০২১ ১৮:৩৪




দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট কাল

১৫ জানুয়ারী, ২০২১ ১৭:২১