খুলনা | বৃহস্পতিবার | ০৪ মার্চ ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭ |

চীন সমর্থিত মায়ানমারে সেনা অভ্যুত্থান আগামী বাংলাদেশের জন্য ওয়ার্ম-আপ ম্যাচ

ডাঃ শেখ বাহারুল আলম | প্রকাশিত ০৪ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৪৩:০০

স্বৈরাচাররূপী গণতন্ত্র মায়ানমারের জনগণের গণতন্ত্রের স্বাদ মিটেছে। যে রাষ্ট্রের শাসক দল ও শাসিত জনগণ দীর্ঘদিন সামরিকতন্ত্রে অভ্যস্ত, সেই রাষ্ট্রে গণতন্ত্রের ভণ্ড ধ্বজাধারী সূচীকে কিছুদিনের জন্য শাসক দলের মধ্যে অনুপ্রবেশ ঘটিয়ে মায়ানমার গণতান্ত্রিক রাষ্ট্রের লেবাস পড়তে চাইলেও শেষ রক্ষা হল না । আবারও অতীত ঐতিহ্য ধারণ করে সামরিকতন্ত্রে ফিরে আসল। দুর্বল ও অকার্যকর জাতিসংঘ সহ বিশ্বের কিছু স্বার্থান্বেষী উদার গণতান্ত্রিক রাষ্ট্র আকাশের ঠিকানায় প্রতিবাদ জানিয়েছে। যার কোন কার্যকারিতা অতীতেও ছিল না, এখনও নাই। মায়ানমারের সামরিক শক্তির উৎস মূলত প্রতিবেশী রাষ্ট্র শক্তিশালী চীন। দুই প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান ও মায়ানমারের সামরিক শক্তি মূলত চীনের প্রভাব-বলয়ের নিয়ন্ত্রণে । 

সামরিক অভ্যুত্থান ও সামরিক শাসনের ঐতিহ্য বাংলাদেশেও বিদ্যমান। সেইসাথে বর্তমান চীনের প্রভাব এ রাষ্ট্রে যথেষ্ট শক্তিশালী । মুক্তিযুদ্ধ বিরোধী ও পাকিস্তানপন্থী বাংলাদেশের জনগণের একাংশ ভারত বিরোধী মানসিকতার কারণে চীনের প্রভাব- বলয়ের সমর্থক হয়ে উঠতে পারে। ভারতের বিরুদ্ধে আমাদের সেনাবাহিনীকে পাকিস্তান ও মায়ানমারের সেনাবাহিনীর ন্যায় ‘কিষান’ খাটানোর চীনের অভিলাষ- একেবারেই উড়িয়ে দেওয়া যায় না।পরিবেশ তার অনুকূলে। এসময়ে মায়ানমারে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে চীন বিশ্বকে আগাম বার্তা দিল পরবর্তী কারিশমা বাংলাদেশের অভ্যন্তরে । বাংলাদেশে সামরিক অভ্যুত্থানের সম্ভাবনা - জনগণের দৈনন্দিন আলাপচারিতায় তাদের মনোভাবের প্রকাশ ঘটে চায়ের আড্ডা থেকে আরম্ভ করে যে কোন ঘরোয়া মত বিনিময়ে।  

স্বাধীনতা পরবর্তীতে গণতন্ত্রের টিকে থাকা আমাদের সকল সম্ভাবনাগুলো কখনও পৃষ্ঠপোষকতা পায় নি , এরই ফোকর দিয়ে সামরিক অভ্যুত্থানের সম্ভাবনাও বারবার উঠে এসেছে বিভিন্ন নাম ধারণ করে। সেই সম্ভাবনাময় সামরিক শক্তিকে চীন মদদ দিতে পারে – এটা অতিশয় স্বাভাবিক । সেক্ষেত্রে মায়ানমারের সামরিক অভ্যুত্থান বাংলাদেশে চীনের খেলার পূর্বে ‘গা গরম’/ ‘ওয়ার্ম-আপ’ ম্যাচ মাত্র । অনিশ্চিত ভবিষ্যতের দিকে বাংলাদেশের জনগণের কেবলই তাকিয়ে থাকা ।

লেখক : বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়শন, খুলনার সভাপতি (লেখাটি তার ফেসবুক ওয়াল থেকে সংগৃহিত)
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


শিক্ষণীয় কয়েকটি গল্প

শিক্ষণীয় কয়েকটি গল্প

৩১ জানুয়ারী, ২০২১ ০০:৪১






চলে গেলেন এক আদর্শিক পুরুষ

চলে গেলেন এক আদর্শিক পুরুষ

২৬ ডিসেম্বর, ২০২০ ১৫:৩৮



স্মৃতিতে ‘ডলি বু’ 

স্মৃতিতে ‘ডলি বু’ 

১২ ডিসেম্বর, ২০২০ ০০:০০



ব্রেকিং নিউজ





অগ্নিঝরা মার্চ

অগ্নিঝরা মার্চ

০৪ মার্চ, ২০২১ ০০:৪৫