খুলনা | বুধবার | ০৩ মার্চ ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭ |

Shomoyer Khobor

পড়াশোনা ও সংসারের পাশাপাশি একাধারে হোম ডেলিভারি সামলাচ্ছেন মারিয়া

সুরাইয়া ইসলাম মীম | প্রকাশিত ১০ ফেব্রুয়ারী, ২০২১ ০০:২৭:০০

মারিয়া কিপ্তিয়া নির্জনা, পড়াশোনা ও সংসারের পাশাপাশি একাধারে সামলাচ্ছেন “স্টাইলিস্ট বাই মারিয়া”। ২০১৯ সালের নভেম্বরের দিকে স্টাইলিস্ট বাই মারিয়া অনলাইন গ্র“পের বিক্রেতা হিসেবে যুক্ত ছিলেন। পরবর্তীতে প্রতিষ্ঠানের কর্ণধার হয়ে উঠেন মারিয়া।  অনেক পরিশ্রম এবং প্রতিযোগিতার মধ্য দিয়ে ধীরে ধীরে মাত্র ৩৮৫০ টাকা বিনিয়োগের মাধ্যমে খুলনার অনলাইন প্রতিষ্ঠানে পদার্পণ মারিয়ার। বর্তমান প্রতিযোগিতামূলক অনলাইন বাজারে যখন দিকবিহীন নৌকার মতো ভেসে বেড়াচ্ছিলেন, তখনই করোনার আবির্ভাবে খুলনার প্রায় অনেক অনলাইন প্রতিষ্ঠান নিস্তেজ হয়ে যায়। এই সুযোগেই মারিয়া শুরু করেন তার প্রতিষ্ঠান স্টাইলিস্ট বাই মারিয়া।
মারিয়া বলেন, কাস্টমারদের চাহিদা পূরণে নিজের জীবনের মায়া ত্যাগ করে হোম ডেলিভারির মাধ্যমে পণ্য সরবরাহ করেছি। করোনার ভয়ে থেমে থাকিনি কখনোই। শুধু মনকে বুঝিয়েছি, এটাই হয়তো নিজেকে গড়ে তোলার একটা সুযোগ। 
মারিয়ার নিজের আগ্রহে এবং স্বামীর সহযোগীতায়  স্টাইলিস্ট বাই মারিয়া-এর পথচলা। মারিয়ার স্বামী সর্বদা তার সফলতার কথা চিন্তা করেন এবং অনুপ্রেরণা দেন। করোনাকালীন সময়ে তার স্বামী তার ব্যবসা প্রতিষ্ঠানকে এগিয়ে নেয়ার বেরিয়ে পড়তেন মারিয়ার সাথে খুলনার বিভিন্ন অলি গলিতে। 
মারিয়া বলেন, আমার এই ক্ষুদ্র জীবনে এটা অনেক বড় বাস্তব অভিজ্ঞতা যে, যত কঠিন সময়ই আসুক না কেন মেয়েরা চাইলে পারে না এমন কোনো কাজ আমার জানা মতে নেই। তবে ভালো অভিজ্ঞতার সাথে সাথে অনেক খারাপ অভিজ্ঞতাও হয়েছে। যেমন এই ক্ষুদ্র সময়ের ব্যবসায়িক জীবনে অনেক কাস্টমারের কাছ থেকেই ঠকেছি বিভিন্ন ভাবেই। অনেক বার আশা ছেড়েই দিয়েছি। পর মুহূর্তে নিজের স্বপ্নের কথা মনে করে আবার পথচলা শুরু করেছি। আজকে আমি আমার ব্যবসা প্রতিষ্ঠানের উপার্জন থেকে নিজে আত্মনির্ভরশীল হতে পেরেছি এটা অনেক বড় পাওয়া। 
মারিয়া এই স্টাইলিস্ট বাই মারিয়া-এর ব্যবসার টাকা দিয়েই নতুন করে শুরু করেন কেক গ্যালারি। এই প্রতিষ্ঠানটি শুধু বেকিং পর্যন্ত সীমাবদ্ধ থাকবেনা। ভিন্ন স্বাদের খবারের সমাহার নিয়ে কাজ করবেন মারিয়া।
ভবিষ্যৎ নবীন উদ্যোক্তাদের উদ্দেশ্যে মারিয়া বলেন, কাউকে দেখে নয়, কারো কথায় নয়, নিজেকে নিজে মূল্যায়ন করুন। নিজেকে বুঝুন। আপনি কি চান? আদৌ কি চান? তারপর কাজ বা পণ্যের কাটাগরি নির্ধারণ করুন। কয়েক দিন ব্যবসা করে মার্কেট নষ্ট করা কারো কাছেই কাম্য নয়। এতে নিজের সময় নষ্ট করবেন এবং আর্থিক ভাবেও ক্ষতিগ্রস্ত হবেন এবং ব্যবসায়ের প্রতি বিরূপ চিন্তা লালন করবেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ