খুলনা | শুক্রবার | ০৭ মে ২০২১ | ২৪ বৈশাখ ১৪২৮ |

Shomoyer Khobor

পড়ালেখার মধ্যেও মালিহা আজ সফল রন্ধনশিল্পী

সফল হতে দরকার আত্মবিশ্বাস ও কঠোর পরিশ্রম

সুরাইয়া ইসলাম মীম  | প্রকাশিত ১৫ ফেব্রুয়ারী, ২০২১ ০০:০০:০০

ক্লথিং এন্ড টেক্সটাইল নিয়ে পড়ালেখা করলেও মালিহা মান্নান আজ সফল রন্ধন শিল্পী। নানা প্রতিকূলতার মাঝে সংগ্রাম করে নিজের আগ্রহ এবং চেষ্টায় হয়ে উঠেছেন সফল উদ্যোক্তা। প্রতিষ্ঠা করেছেন “মালিহা’স টেস্টি ট্রিট” প্রতিষ্ঠান।
পড়ালেখা চলাকালীন সময়েই মালিহার বিয়ে হয়ে যায়। ছাত্রজীবনেই তিনি নিজস্ব ডিজাইনে তৈরি পোশাক নিয়ে কাজ করতেন। হতে চেয়েছিলেন একজন সফল ফ্যাশন ডিজাইনার। কিন্তু পারিপার্শ্বিক বিভিন্ন সমস্যার কারণে ফ্যাশন ডিজাইনার হতে পারেননি মালিহা। 
মালিহা বলেন, ছোটবেলা থেকেই মায়ের রান্না দেখে দেখে বড় হয়েছি। অনেক ভাল লাগত বিভিন্ন রকমের রান্না করতে। কোন পরিকল্পনা ছিল না বাণিজ্যিক ভাবে রান্না করার। তবে একজন শিক্ষিত নারী হয়ে বসে থাকতে চাইনি কখনোই। তাই অনলাইনের সাহায্যে শুরু করি আমার মালিহা’স টেস্টি ট্রিট প্রতিষ্ঠান। 
কি করবেন জানেন না মালিহা, কোন পরিকল্পনা ছিল না। তারপর নিজের অভিজ্ঞতার পাশাপাশি তিনি রান্নার উপর প্রশিক্ষণও নিয়ে আসেন। ফেসবুক গ্র“প খোলার পর থেকে পরিচিতরা অর্ডার দিতে লাগলেন। নিজে যা রান্না করতেন সেই সব খাবারের ছবি তুলে ছবি পোস্ট করতে থাকেন গ্র“পে। প্রথম অর্ডার ছিল পিজা। তারপর থেকেই মালিহার খাবারের সুনাম ছড়িয়ে যায় খুলনা শহরে। 
মালিহা বলেন, দিন রাত পরিশ্রম করে সফল হয়েছি। আমার সেই ছোট্ট গ্র“প মালিহা’স টেস্টি ট্রিট এখন সুনামের সাথে সাথে অনেক পরিচিত। আমি আমার বাবা-মা এবং সন্তান উভয়কেই দেখাশোনা করতে পারি ব্যবসার পাশাপাশি। মা চাইতেন আমি চাকরি করি, তাই এই ব্যবসার পাশাপাশি টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট এন্ড স্কিল ডেভেলপমেন্ট খুলনা প্রতিষ্ঠানে প্রশিক্ষক এবং নির্বাহী বিপণন কর্মকর্তা হিসেবে কাজ করছেন।
মালিহা’স টেস্টি ট্রিট- এ এখন সাহায্যকারী হিসেবে ৩ জন কাজ করছেন কখনো কখনো বাড়তি লোক ও লাগে এবং ডেলিভারির জন্য নিজস্ব লোক আছে। মালিহা এখন অনেক মানুষের কর্মসংস্থান করতে পেরেছেন।
মালিহা আরো বলেন, “আমি দরিদ্র অসহায় মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে কাজ করতে চাই। আমার স্বপ্ন আমার একটি বড় রেস্তোরাঁ হবে যার কর্মচারী হবেন সব মহিলা”।
মালিহার বাবা-মা মানসিক ভাবে সাহায্য করেছেন। তিনি বলেন, পরিবারের সকলের সহযোগিতা, বাবা-মা’র দোয়া এবং কঠোর পরিশ্রম না থাকলে কিছুই হতো না। পরিশ্রম এবং শিক্ষার কোন বিকল্প নাই। সফল হওয়ার জন্য দরকার আত্মবিশ্বাস এবং কঠোর পরিশ্রম। যা করে আজকে সফল উদ্যোক্তা মালিহা মান্নান।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ