খুলনা | শনিবার | ১৭ এপ্রিল ২০২১ | ৪ বৈশাখ ১৪২৮ |

Shomoyer Khobor

কয়রায় সরকারি মহিলা কলেজের নাম অবৈধ ঘোষণা

কয়রা প্রতিনিধি | প্রকাশিত ০৩ মার্চ, ২০২১ ১৭:৪৭:০০

খুলনার কয়রা উপজেলা সদরের কয়রা সরকারি মহিলা কলেজের বর্তমান নাম অবৈধ ঘোষণা করেছে আদালত। আজ বুধবার কয়রা সিনিয়র সহকারী জজ আদালতের  বিচারক মোঃ ফারুক আযম এ রায় ঘোষণা করেন। ফলে পূর্বের নাম জোবেদা খানম  মহিলা কলেজ বহাল থাকতে আর কোন বাঁধা রইলো না

জানা গেছে, সাতক্ষীরার শ্যমনগর উপজেলার গাবুরা ইউনিয়নের বাসিন্দা দানবীর জিএম সোহরাব আলী কলেজ এরিয়ায়  তিন বিঘা জমি ও অন্য স্থানে আরও ২২ বিঘা জমিসহ নগদ ১৫ লাখ টাকা দিয়ে নারী শিক্ষার বিস্তার লাভে ১৯৯৬ সালে কয়রা সদরে তার স্ত্রীর নামে জোবেদা খানম মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ২০১১ সালে প্রধানমন্ত্রীর দেয়া জাতীয়করণের ঘোষণা অনুযায়ী ২০১৬ সালের মার্চ মাসে ওই কলেজের নাম পরিবর্তন করে কয়রা সরকারি মহিলা কলেজ হিসেবে জাতীয়করণ করা হয় ।

তবে ২০১১ সালে সরকারি ঘোষণার পর  কয়রা উপজেলার জনৈক মতিউর রহমানের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০১২ সালে জোবেদা খানম  মহিলা কলেজের নাম পরিবর্তন করে কয়রা মহিলা কলেজ রাখা হয়। ওই নাম পরিবর্তনকে চ্যালেঞ্জ করে জোবেদা খানম বাদী হয়ে কয়রা সিনিয়র সহকারী জজ আদালতে দেঃ ১১১/২০১৫ নং মামলা দায়ের করেন। মামলায় দোতরফা বিচারে ওই নাম পরিবর্তনকে অবৈধ ঘোষণা করে আদালত রায় প্রদান করেন।

বাদী পক্ষের মামলাটি পরিচালনা করেন এ্যাড. সুধাংশু কুমার সরকার ও এ্যাড. অম্বিকা চরন সানা। বিবাদী পক্ষে মামলটি পরিচালনা করেন আলহাজ্ব এ্যাড. কেরামত আলী।এ রায়ের সন্তোষ প্রকাশ করেছেন জোবেদা খানম, তার জেষ্ঠপুত্র ইউপি চেয়ারম্যান জিএম মাকসুদুল আলম।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





করোনামুক্ত হলেন এমপি চুমকি

করোনামুক্ত হলেন এমপি চুমকি

১৭ এপ্রিল, ২০২১ ১৬:১৫