খুলনা | শনিবার | ১৭ এপ্রিল ২০২১ | ৪ বৈশাখ ১৪২৮ |

Shomoyer Khobor

আপনি কি মানসিকস্বাস্থ্য সংকটে ভুগছেন, কারণ ও প্রতিকার

প্রকাশ চন্দ্র অধিকারী, মনোবিজ্ঞানী | প্রকাশিত ০৭ এপ্রিল, ২০২১ ০০:০০:০০

মানসিক  সুস্বাস্থ্য কি? : মানুষ যে কোনো সময় মানসিক ও শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারে। শরীরের সাথে মনের গভীর সম্পর্ক  বিদ্যমান। শরীর ভাল না থাকলে মন ও ভাল থাকে না। পরিবেশের বিভিন্ন উদ্দীপকের সংগে ক্রিয়া প্রতিক্রিয়ার ফলে আমাদের মন কখনো কখনো উৎফুল­ আবার কখনো দুঃখ ভারাμান্ত হয়ে পড়ে। ব্যক্তির শারীরিক, মানসিক, সামাজিকভাবে সুস্থ ও সুখ- স¦াচ্ছন্দ্য বোধ করার মানসিক ও শারীরিক অবস্থাকে মানসিক সুস্বাস্থ বলে।
মানুষ যে কোনো সময় মানসিক ও শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারে। শরীরের সাথে মনের গভীর সম্পর্ক বিদ্যমান। শরীর ভাল না থাকলে মন ও ভাল থাকে না। পরিবেশের বিভিন্ন উদ্দীপকের সংগে ক্রিয়া প্রতিক্রিয়ার ফলে আমাদের মন কখনো কখনো উৎফুল­ আবার কখনো দুঃখ ভারাক্রান্ত হয়ে পড়ে। ব্যক্তির শারীরিক, মানসিক, সামাজিকভাবে সুস্থ ও সুখ- স¦াচ্ছন্দ্য বোধ করার মানসিক ও শারীরিক অবস্থাকে মানসিক সুস্বাস্থ বলে।
মানসিক নির্যাতন বা অসুস্থ্যতার প্রভাব: (১) ব্যক্তির মধ্যে গুরুতর আত্মবিশ্বাসের অভাব দেখা দেয়। (২) নিজের ক্ষমতা ও যোগ্যতা সম্পর্কে ব্যক্তির মনে সন্দেহের সৃষ্টি হয়। (৩) এ সব ব্যক্তি সব সময় ভয়ে ভয়ে জীবন যাপন করে। (৪) ব্যক্তির মধ্যে বিভিন্ন প্রকার শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। (৫) অনেক ক্ষেত্রে  এরা পরিস্থিতিকে মানিয়ে চলতে ভয় পায়। (৬) এরা পরিপূর্ণ আত্ম তৃপ্তি নিয়ে কোন কাজ করতে ব্যর্থ হয়। (৭) পারস্পরিক ভাব বিনিময়ের ক্ষেত্রে এদের আবেগজনীত আচরণের ঘাটতি দেখা দেয়। (৮) অন্যকে পাত্তা না দেওয়ার একটি মানসিকতা এদের মধ্যে বিকাশ লাভ করে। (৯) অন্যকে বিনা কারনে দোষ দেওয়ার একটা প্রবনতা এদের মধ্যে বিকাশ লাভ করে। (১০) পারিবারিক জীবনে এরা সুউপযোজন হতে ব্যর্থ হয়। (১১) মানসিক স্বাস্থ্যের খারাপ পরিণতিতে ধীরে ধীরে এদের মধ্যে আতঙ্ক, হতাশা এবং উদ্বেগ বিকাশ লাভ করে।
মানসিক স্বাস্থ্যের উপর খাদ্যের প্রভাব: আমাদের আচরণের উপর খাদ্যের ভূমিকা অপরিসীম। গবেষনায় দেখা গেছে রোগির খাদ্যে অতিরিক্ত প্রক্রিয়াজাত চিনি থাকলে’ অ্যাটেনশন ডেফিসিট হাইপার অ্যাকটিভ ডিসওর্ডার দেখা দেয়। ভিটামিন বি টুয়েলভ’ সমৃদ্ধ খাদ্য আমাদের মানসিক অবসাদ, স্মৃতিশক্তির দুর্বলতা ও হতাশাকে দূর করে। গবেষণায় দেখা গেছে প্রচুর পরিমান শাকসবজি মানসিক সুস্বাস্থ্যের জন্য বেশ উপকারি। 
মানসিক স্বাস্থ্যহীনতা ও শারীরিক প্রভাব : যেহেতু মানসিক অসুস্থ ব্যক্তিরা প্রায় উদ্বেগ, ভয়, হতাশা ইত্যাদি দ্বারা সহজে প্রভাবিত হয়, তাই তারা বিভিন্ন শারীরিক ঝুকিতে থাকে। তাদের মধ্যে উচ্চ রক্তচাপ,মাথা ঘোরা, পেটে পীড়াজনীত সমস্যা, নিদ্রাহীনতা  ইত্যাদি সমস্যা প্রায় দেখা যায়।
মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় : (১) বিভিন্ন কাজের মাধ্যমে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে ব্যস্ত রাখার চেষ্টা করা। (২) পরিবার ও কর্মক্ষেত্রে সবার সাথে সদ্ভাব ও সামঞ্জ্যস বজায়ে রাখার চেষ্ট করা। (৩) এমন কিছু কাজের মাধ্যমে নিজেকে ব্যস্ত রাখা যা ব্যক্তিকে আনন্দ দেয় এবং আত্ম বিশ্বাস যোগায় যেমন- শখের বই পড়া, গান শোনা ইত্যাদি। (৪) ভাল লাগার মুহূর্ত গুলো পরিবারের সদস্যদের সাথে ভাগ করে নেওয়ার অভ্যাস গড়ে তোলা। (৫) গৃহে অবস্থানকালনি সময়ে বিভিন্ন কাজের মাধ্যমে পরিবারের সদস্যদের সাথে সদ্ভাব বজায়ে রাখা। (৬) বাইরে আপনার যত টুকু দাযিত্ব ও কর্তব্য  ততটুকুই আন্তরিকতার সাথে পালন করার চেষ্টা করা। অতিরিক্ত দায়িত্ব কাধে নিয়ে মানসিক চাপ না বাড়ানোই উত্তম। (৭) পরিবারের সদস্যদের মতামতকে গুরুত্ব দেওয়া ও তাদের কথা গুলো গুরুত্বের সাথে শুনার অভ্যাস তৈরী করা এবং সকল আবদারের সমাধান দিতে না পারলেও বুঝিয়ে ব্যাপারটি মিমাংসা করার চেষ্টা করা। (৮) অযথা অন্যের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকা। (৯) কোন কাজ একশত ভাগ নির্ভুলভাবে সমাধান করার মানসিকতাকে পরিহার করা কারণ প্রত্যাশার সাথে আমাদের মানসিক যোগাযোগ ওতোপ্রতো ভাবে জড়িত। সে ক্ষেত্রে কাজটি সম্পূর্ণ নির্ভুল ভাবে সমাধান না হলে মানসিক যন্ত্রনা বৃদ্ধি পায় এবং মানসিক স্বাস্থ্য নষ্ট হয়। (১১) শারীরিক ব্যায়াম আমাদের মস্তিষ্কে এন্ডোরফিল নামক একটি উপাদান নিঃসৃত করে যা আমাদের মনকে প্রফুল­ রাখে ও মানসিক স্বাস্থ্যকে সবল রাখে। তাই প্রতিদিন প্রায় এক ঘন্টা ব্যায়াম করা উচিৎ। করোনা আমাদের সমসাময়িক জীবন যাত্রাকে অনেক খানিক বিঘœ ঘটাতে সক্ষম, তাই হতাশা বা আতঙ্কিত না হয়ে ধৈর্য্য ও সাহসের সাথে তাকে মোকাবিলা করতে হবে। তবেই আমরা শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে সক্ষম হবো। 
(লেখক: সহকারি অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মনোবিজ্ঞান  বিভাগ, সরকারি সুন্দরবন আদর্শ কলেজ, খুলনা।)
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









ঠাকুরবাড়ির কন্যা সন্তান

ঠাকুরবাড়ির কন্যা সন্তান

০৮ মার্চ, ২০২১ ০০:০০





ব্রেকিং নিউজ



ছুরিকাঘাতে ফুফাতো ভাইকে হত্যা 

ছুরিকাঘাতে ফুফাতো ভাইকে হত্যা 

১৭ এপ্রিল, ২০২১ ১৭:০৭






করোনামুক্ত হলেন এমপি চুমকি

করোনামুক্ত হলেন এমপি চুমকি

১৭ এপ্রিল, ২০২১ ১৬:১৫