খুলনা | শুক্রবার | ০৭ মে ২০২১ | ২৪ বৈশাখ ১৪২৮ |

Shomoyer Khobor

যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিককে বহিষ্কার রাশিয়ার

খবর প্রতিবেদন  | প্রকাশিত ১৭ এপ্রিল, ২০২১ ১২:০৮:০০

যুক্তরাষ্ট্রে রাশিয়ার ১০ কূটনীতিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাল্টা জবাব দিয়েছে মস্কো। তারাও যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিককে বহিষ্কার করবে বলে জানিয়েছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ৮ জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্থানীয় সময় শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানান বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিকের পাশাপাশি দেশটির আরও ৮ প্রশাসনিক কর্মকর্তাকে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হবে। এ ছাড়া রাশিয়ার রাজনীতিতে হস্তক্ষেপ করা যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিওর কার্যক্রমও বন্ধ করা হবে।

তিনি বলেন, ‘রাশিয়ার ওপর বাইডেন প্রশাসনের সাম্প্রতিক হামলার জবাব না দিয়ে থাকতে পারি না আমরা। নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতায় একতরফা কর্তৃত্ববাদের ঠাঁই নেই- এ বিষয়টি নিতে পারছে না যুক্তরাষ্ট্র।’

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা, বড় আকারে সাইবার হামলাসহ অন্যান্য শত্রুতাপূর্ণ কর্মকাণ্ডের অভিযোগে বৃহস্পতিবার রাশিয়ার ১০ কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নিষেধাজ্ঞা আরোপ করা হয় রাশিয়ার ৩২টি প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপরও।

সাংবাদিকদের ল্যাভরভ বলেন, ‘ঢিল মারলে পাটকেল খেতে হয়- এ নীতি অনুযায়ী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে। আমরা রাশিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিককে দেশে ফিরে যেতে বলব।’

তিনি বলেন, রাশিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন সালিভানকে দেশে ফেরার পরামর্শ দেবে ক্রেমলিন। এ ছাড়া রাশিয়া ও তৃতীয় কোনো দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র দূতাবাসে সহায়তা কর্মকর্তা হিসেবে নিয়োগের ক্ষেত্রে সাড়া দেবে না রাশিয়া।

আল জাজিরার প্রতিবেদক বার্নার্ড স্মিথ বলেন, এ বিষয়ে রাশিয়ার ভাষ্য, যুক্তরাষ্ট্রে রাশিয়ার মিশনে শুধু রাশানদেরই নিয়োগ দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের যে ৮ বর্তমান ও সাবেক কর্মকর্তা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না, তারা হলেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড, ব্যুরো অব প্রিজনার্সের পরিচালক মাইকেল কারভাজাল, হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস, হোয়াইট হাউজের ডমেস্টিক পলিসি কাউন্সিল সুসান রাইস।

এ ছাড়া রয়েছেন এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে, ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স এভরিল হাইনজ, হোয়াইট হাউজের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ও সিআইএর সাবেক পরিচালক রবার্ট জেমস উলসি।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ