খুলনা | শুক্রবার | ০৭ মে ২০২১ | ২৪ বৈশাখ ১৪২৮ |

Shomoyer Khobor

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

খবর প্রতিবেদন  | প্রকাশিত ০৪ মে, ২০২১ ১৪:৫২:০০

২৪ ঘণ্টার বেশি সময় পর নিয়ন্ত্রনে এসেছে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আগুন। আজ মঙ্গলবার (৪ মে) দুপুর ২টার দিকে ফায়ার সার্ভিস, বন বিভাগ, সিপিজি সদস্য, স্থানীয়দের চেষ্টা ও বৃষ্টির ফলে আগুন নিয়ন্ত্রণে আসে। 

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় মঙ্গলবার দুপুর পৌনে দুইটার পর আর কোথাও আগুন জ্বলতে দেখা যায়নি।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসায়েন জানান, সুন্দরবনের আগুন এখন পুরোপুরি নিভে গেছে। দুই-এক জায়গায় সামান্য ধোঁয়া আছে তবে আগুন নেই। অগ্নিকাণ্ডের ঘটনায় আমরা তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, বিকেলের পর বনের কতখানি জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে তা জানানো হবে।

এদিকে মঙ্গলবার সকাল সাতটা থেকে দ্বিতীয় দফা আগুন নেভানোর কাজ শুরু হয়। আগুন যাতে ছড়িয়ে পড়তে না পারে, তাই প্রায় দুই একর এলাকার আগুনের চারপাশে দেড় কিলোমিটার ফায়ার ক্যানেল খোঁড়া হয়েছে।

এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় সোমবার দুপুর ১২টার দিকে।

শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন জানান, অন্ধকার হয়ে আসায় সোমবার সন্ধ্যা থেকে আগুন নেভানোর কাজ বন্ধ ছিল। বাগেরহাট, মোড়েলগঞ্জ ও শরণখোলা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। তাদের সহযোগিতা করে বন বিভাগের কর্মী ও স্থানীয় লোকজন।

আগুন লাগার স্থান দুর্গম ও লোকালয় থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে হওয়ায় আগুন নেভাতে বেগ পেতে হয়েছে বলে জানান জয়নাল আবেদীন


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ