খুলনা | শুক্রবার | ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১০ ফাল্গুন ১৪৩০

গুগলে সার্চ হিস্ট্রি লুকিয়ে রাখার উপায়

খবর প্রতিবেদন |
০১:৩৩ পি.এম | ১০ জানুয়ারী ২০২৪


বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এই প্ল্যার্টফর্মে যা জানতে চাওয়া হয়, তার সব কিছুই সার্চ করে পাওয়া যায়। আমরা সবাই প্রতিদিন গুগলে কিছু না কিছু সার্চ করে থাকি, কিন্তু ভাবুন এই সার্চ হিস্ট্রি সম্পর্কে যদি কেউ জানতে পারে তাহলে কি হবে? আপনিও যদি গুগলে এমন কিছু সার্চ করেন যা অন্য কাওকে দেখাতে চান না, তাহলে এর জন্য আপনাকে দুইটি ছোট সেটিংস তৈরি করতে হবে।

আপনিও যদি চান যে গুগলে আপনি যা সার্চ করেছেন তা গোপন থাকুক, তাহলে অবিলম্বে এই সেটিংসগুলোর দিকে নজর দিন, অন্যথায় আপনার গোপন রহস্যও উন্মোচিত হতে পারে। চলুন জেনে নেওয়া যাক এই সেটিংস কোনটি এবং কীভাবে আপনাকে এই সেটিংস চালু করতে হবে।

প্রথমে আপনাকে গুগল ক্রোম খুলতে হবে, ক্রোম খোলার পরে আপনাকে সেটিংসে যেতে হবে। সেটিংসে যাওয়ার পর সার্চ ইঞ্জিন অপশন দেখতে পাবেন।

সার্চ ইঞ্জিন অপশনে ক্লিক করার পর ডাকডাকগো অপশন আসবে, আপনাকে শুধু এই অপশনে ক্লিক করতে হবে। এর পরে, আপনি গুগলে যা কিছু অনুসন্ধান করুন তা ইতিহাসে সংরক্ষিত হবে না। এছাড়াও, আপনি এখন পর্যন্ত যে বিজ্ঞাপনগুলো দেখতেন তাও প্রদর্শিত হওয়া বন্ধ হয়ে যাবে।

ক্রোমে এই সেটিং পরিবর্তন করুন
গুগল ক্রোম খুলুন, ক্রোম খোলার পরে, সেটিংস অপশনে যান এবং প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশনে ক্লিক করুন। প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশনে একটু নিচে স্ক্রল করলেই সিকিউরিটি অপশন দেখতে পাবেন। সিকিউরিটি অপশনে আপনি প্রথম অপশনটি দেখতে পাবেন, এই অপশনটির নাম সেফ ব্রাউজিং।

সেফ ব্রাউজিং-এ ক্লিক করার পর, আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন, এনহ্যান্স প্রোটেকশন, স্ট্যান্ডার্ড প্রোটেকশন এবং নো প্রোটেকশন। আপনাকে বর্ধিত সুরক্ষা বিকল্পে ক্লিক করতে হবে। এর পরে, আপনি গুগলে যা সার্চ করুন না কেন সর্বদা নিরাপদ থাকবে এবং আপনার ডেটা কখনই হ্যাক হবে না।

প্রিন্ট

আরও সংবাদ