খুলনা | বৃহস্পতিবার | ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৯ ফাল্গুন ১৪৩০

আইএমএফ’র পরীক্ষায় পাস করলেই মিলবে তৃতীয় কিস্তি : অর্থমন্ত্রী

খবর প্রতিবেদন |
০৪:৫৫ পি.এম | ০৮ ফেব্রুয়ারী ২০২৪


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরীক্ষায় পাস করলেই ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশে আইএমএফ’র আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে এবং বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।
আইএমএফ’র আবাসিক প্রতিনিধির সঙ্গে আলাপ হওয়া নিয়ে তিনি বলেন, আইএমএফ যে লক্ষ্যমাত্রাগুলো দিয়েছে, আমরা সেগুলো ভালো করছি। লক্ষ্যমাত্রার বেশির ভাগই আমরা বাস্তবায়ন করেছি। এখন মার্চ মাসে তারা আবার আসবে এবং দেখবে। এটি তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে, দ্বিতীয় ধাপটাও আমরা পূরণ করব।
রিজার্ভ ও রাজস্ব আয়ের ঘাটতি নিয়ে কথা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ, বলেছে ওরা যে লক্ষ্যমাত্রা দিয়েছিল, সেগুলো মোটামুটি পূরণ হয়েছে। সুতরাং, দেখা যাক। 
তারা কি নতুন কোনো বাজেট দেবে? এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না, সংবাদকর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পরীক্ষায় পাস করলে তারা পরিস্থিতি কেমন আছে, তা তারা নতুন করে দেখবে। এখন তো পরিস্থিতি ভালো। মানে আমরা পরীক্ষায় পাস করেছি।
তৃতীয় কিস্তি আসার বিষয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, চলমান পরীক্ষাগুলো পাস করতে হবে। তাহলেই সেটি পাওয়া যাবে।
পরিস্থিতি ভালো মনে হচ্ছে কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভালো বলছি, এটিই তো পজিটিভ নোট। ভালো না হলে কেন ভালো বলব। আমি যদি ফেইল করি তাহলে কি বলব পাস করে গেছি। 
গত বছরের জানুয়ারিতে মোট ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন দেয় আইএমএফ। ঋণ অনুমোদনের পরপরই ২ ফেব্র“য়ারি প্রথম কিস্তির ৪৭ কোটি ৬৩ লাখ ডলার ছাড় দেয় সংস্থাটি। এরপর (১৫ ডিসেম্বর) দেশের রিজার্ভে যোগ হয় আইএমএফের দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ৯৮ লাখ ডলার।
এদিকে দেশের দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত বা মার্জ করার বিষয়ে একমত অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলী। তিনি বলেন, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। এ বিষয়ে আমাদের দু’টি আইডিয়া আছে। দু-একটা ব্যাংক এমন আছে তারা একেবারেই কাজই করতে পারছে না। তাদের শক্তিশালী ব্যাংকের সঙ্গে একীভূত করাই ভালো।
অর্থমন্ত্রী জানান, উন্নত অর্থনীতিতে দেশগুলোতে একীভূতকরণ অহরহই হচ্ছে। তবে এখানে তা করতে সময় দিতে হবে। বাংলাদেশ ব্যাংকের তৎপরতা থাকলেও এই বিষয়ের বাস্তবায়ন সময় সাপেক্ষ।
 

প্রিন্ট

আরও সংবাদ