খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

বায়ুদূষণ ঠেকাতে ব্যবস্থা নেওয়ার দাবি সংসদে

খবর প্রতিবেদন |
০২:৫৫ এ.এম | ১৯ ফেব্রুয়ারী ২০২৪


স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, আজ (রোববার) ঢাকা হলো প্রথম বায়ুদূষণের শহর, দিল­ী হলো দ্বিতীয় এবং মুম্বাই হলো তৃতীয়। এটা নিয়ন্ত্রণের জন্য পরিবেশ মন্ত্রণালয়কে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহŸান জানাই।
রোববার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। চলমান দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে আজই প্রথম তিনি বক্তৃতা দিলেন।
আব্দুল লতিফ সিদ্দিকী চাঁদাবাজির সমালোচনা করে বলেন, সমবেতভাবে এমপিরা এটা বন্ধ করতে চান, এটা ভালো কথা। কিন্তু এদেশে তো আগে এই চাঁদাবাজি ছিল না। এটা কারা-কীভাবে আনলো?
তিনি বলেন, বায়ুদূষণ হয় পরিবেশ দূষণের কারণে। আমি ভীষণভাবে উৎকণ্ঠিত। বায়ুদূষণ হয় পরিবেশ দূষণের কারণে। আমাদের দেশ শুধু নয়, দক্ষিণ এশিয়াও পরিবেশ দূষণে আক্রান্ত। গত শুক্রবার একটি পত্রিকায় লিখেছিল ১০০ শহরের মধ্যে ঢাকার বাতাস সবচেয়ে অস্বাস্থ্যকর। আর গতকাল শনিবার বলেছে, ঢাকার বায়ু আজ দুর্যোগপূর্ণ, বাঁচতে কী করবেন। সেখানে আইপিইউআরএলের (নিউজিল্যাণ্ডের একটি গবেষর্ণা প্রতিষ্ঠান) তরফে স্কোর ধরা হয়েছে ৫১-১০০ হলে তাকে মাঝারি, গ্রহণযোগ্য মানের বায়ু। বাংলাদেশে গতকাল (শনিবার) ছিল ২২৭, আজ (রাববার) সেটা দাঁড়িয়েছে ৩৯৪ তে।
তিনি বলেন, চিকিৎসকদেরে পরামর্শ হলো বাইরে বের হলে মাস্ক পরতে হবে, আর ঘরে থাকলে দরজা জানালা বন্ধ করে বসে থাকতে হবে। তাহলে আমাদের কিছু করার আর অবস্থা নেই।
এ সময় তিনি স্পিকারের মাধ্যমে পরিবেশ মন্ত্রণালয়কে আরও সতর্ক ও কার্যকর পদক্ষেপ নেওয়ার আহŸান জানান।
 

প্রিন্ট

আরও সংবাদ