খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

ইসরায়েলি দখলদারিত্ব, আইসিজের শুনানিতে আজ অংশ নেবে বাংলাদেশ

খবর প্রতিবেদন |
০১:৩৫ পি.এম | ২০ ফেব্রুয়ারী ২০২৪


ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব নিয়ে সোমবার আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুনানি শুরু হয়েছে। শুনানিতে আজ মঙ্গলবার অংশ নেবে বাংলাদেশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, সোমবার নেদারল্যান্ডসের হেগ’এ অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ ওই আদালতে শুনানি শুরু হয়। বাংলাদেশসহ ৫২টি দেশ ও ৩টি সংগঠন শুনানিতে অংশগ্রহণ করবে। সেই সাথে যুক্তিতর্কও উপস্থাপন করবে দেশগুলো। শুনানি চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

আজ মঙ্গলবার (২০ ফেব্রæয়ারি) শুনানিতে অংশ নেবে দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, ব্রাজিল, চিলি ও বাংলাদেশসহ ১১টি দেশ

সোমবার আইসিজের শুনানির প্রথম দিনে শুধু ফিলিস্তিনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। শুনানিতে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে দশকের পর দশক ধরে ইসরায়েল অত্যাচার চালিয়ে আসছে। এতে ফিলিস্তিনিরা জীবন ও মৃত্যুর মধ্যে যেকোনো একটি বেছে নিতে বাধ্য হচ্ছেন।

রিয়াদ আল-মালিকি আরও বলেন, ‘অবৈধ দখলদারত্ব নিয়ে আন্তর্জাতিক আইনে একটাই সমাধানের কথা বলা রয়েছে। সেই সমাধান হলো অবিলম্বে ও নিঃশর্তভাবে দখলদারত্বের সম্পূর্ণ অবসান।’

শুনানিতে ফিলিস্তিনিদের প্রতিনিধিত্বকারী আইনজীবী পল রেকলার আদালতকে বলেন, ‘সবচেয়ে ভালো ও সম্ভাব্য সর্বশেষ সমাধান দুই রাষ্ট্র গঠন, যা ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ের জন্যই জরুরি। তবে এই সমাধানের ক্ষেত্রে প্রধান বাধা হলো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব।’

আইসিজে এ নিয়ে কোনো নির্দেশনা বা মতামত দিলে তা মানার আইনি বাধ্যবাধকতা নেই।

প্রিন্ট

আরও সংবাদ