খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্কের মেয়াদ বাড়ালো ভারত

খবর প্রতিবেদন |
০২:২০ পি.এম | ২২ ফেব্রুয়ারী ২০২৪


দেশের বাজারে সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে সেদ্ধ চাল রপ্তানির ওপর যে ২০ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছিল সেই মেয়াদ আবারও বাড়ানো হয়েছে। প্রথমে ২০২৩ সালের ১৬ অক্টোবর পর্যন্ত এবং পরে তা বাড়িয়ে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছিল। তবে বৃহস্পতিবার ভারত সরকার শুল্ক আরোপের সময়সীমা আরও এক ধাপ বাড়ালো। এবার ৩০ এপ্রিল পর্যন্ত সেদ্ধ চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক দিতে হবে। খবর এনডিটিভির।
এর আগে ভারত সরকার ২০২৩ সালের ২৫ আগস্ট শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছিল। যা তাৎক্ষণিক ভাবে কার্যকর হয়। তারা জানিয়েছিল এই পদক্ষেপের কারণ পর্যাপ্ত স্থানীয় মজুত বজায় রাখা এবং দেশে দাম নিয়ন্ত্রণে রাখা।
আগস্টে ভারত সরকার প্রিমিয়াম বাসমতি চালের আড়ালে সাদা নন-বাসমতি চালের সম্ভাব্য অবৈধ চালান সীমিত করার লক্ষে টন প্রতি ১ হাজার ২০০ ডলারের নিচে রপ্তানির অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নেয়।
ভারত সব জাতের নন-বাসমতি চালের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। তথ্যমতে দেশ থেকে রপ্তানিকৃত মোট চালের প্রায় ২৫ শতাংশ নন-বাসমতি সাদা চাল।  তথ্যমতে, ২০২২ সালে ভারত ৭ দশমিক ৪ মিলিয়ন টন সেদ্ধ চাল রপ্তানি করেছে।
বিশ্বের মোট চাল রপ্তানির ৪০ শতাংশেরও বেশি আসে ভারত থেকে। এই দেশটি থেকে চাল রপ্তানি কমে যাওয়ার অর্থ হলো বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়া।
 

প্রিন্ট

আরও সংবাদ