খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

গুগলের জিমেইল পরিষেবা বন্ধ হওয়ার গুজব

খবর প্রতিবেদন |
০২:০০ পি.এম | ২৭ ফেব্রুয়ারী ২০২৪


বিশ্বে যতগুলো ই-মেইল পরিষেবাদাতা প্রতিষ্ঠান আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় গুগলের জিমেইল। ইয়াহু মেইলকে টেক্কা দিয়ে বিশ্বের ১ নম্বর ই-মেইল সার্ভিস দিচ্ছে টেক জায়ান্ট গুগল।

জিমেইল বহু মানুষের জীবনে অপরিহার্য অংশ হয়ে উঠেছে। কাজের ক্ষেত্রে তো বটেই, ইন্টারনেট দুনিয়ায় অন্যতম যোগাযোগ মাধ্যম এখন জিমেইল। সম্প্রতি এলন মাস্কের X প্ল্যাটফর্মে জিমেইল পরিষেবা বন্ধ হয়ে যাবে এমন শোনা গিয়েছে। এই নিয়ে নানা পোস্ট করছেন লোকজন। তাহলে সত্যি কী ঝাঁপ বন্ধ হতে চলেছে জিমেইলের? কী জানাল কোম্পানি?

১ আগাস্ট, ২০২৪ থেকে নাকি বন্ধ হয়ে যাবে গুগলের জিমেইল পরিষেবা। এক্স প্ল্যাটফর্মে এমনই সব পোস্ট জড়ো হয়েছে। একাধিক ইউজার এই নিয়ে মন্তব্য করেছেন। যা রীতিমতো চিন্তায় ফেলেছে জিমেইল ইউজারদের। যদিও খবরের সূত্রপাত নিয়ে জল্পনা থাকলেও, এ বিষয়ে স্পষ্ট করেছে খোদ গুগল। তারা জানিয়েছে, জিমেইল বন্ধ হচ্ছে না।

গুগল টুইট করে লিখেছে, জিমেইল এসেছে থাকার জন্যই। অর্থাৎ জিমেইল বন্ধ হওয়া নিয়ে যে জল্পনা-কল্পনা রটেছে তা ভিত্তিহীন। জিমেইল পরিষেবা বন্ধ করার বিন্দুমাত্র পরিকল্পনা নেই এমনটাই জানিয়েছে মার্কিন কোম্পানি। তবে বিষয়টি নিয়ে নানা মহলে চর্চা শুরু হয়েছে। কারণ জিমেইলের একটি সুবিধা বন্ধ করতে চলেছে গুগল।

জিমেইলের কোন ফিচার বন্ধ হতে চলেছে?
জিমেইলের HTML ভিউ ফিচারটি বন্ধ হতে চলেছে। যদিও ২০২৩ সালের সেপ্টেম্বরে এই ফিচার বন্ধ হওয়ার বিষয়ে জানিয়েছিল গুগল। সেখানে বলা হয়েছিল, ২০২৪ সালের জানুয়ারির পর আর HTML ভিউ ব্যবহার করা যাবে না। এটি একটি ডিফল্ট অপশন ছিল। HTML ভিউ থেকে স্ট্যান্ডার্ড ভিউ ফিচারে সুইচ করেছে গুগল।

কী এই HTML ভিউ?
এটি সেই ফিচার যার মাধ্যমে ইউজার তার ইমেইল খুব সহজে দেখতে পারেন। ইন্টারনেট যোগাযোগ দুর্বল হলেও সেই ইমেইল সহজেই অ্যাক্সেস করা যেত। তাতে কী লেখা রয়েছে ও ডকুমেন্ট রয়েছে তা জানা যেত। কিন্তু, এবার সেই সুবিধা আর পাওয়া যাবে না। বদলে স্ট্যান্ডার্ড ভিউ অপশন যোগ করেছে কোম্পানি।

গুগলের একাধিক ফিচার চ্যাট, স্পেল চেকার কিবোর্ড শর্টকার্ট HTML ভিউ অপশনে পাওয়া যেত না। তবে যারা দুর্বল ইন্টারনেট যোগাযোগ রয়েছে এমন জায়গায় তাদের জন্য আপাতত কোনও বিকল্প ঘোষণা করেনি গুগল। সেক্ষেত্রে যাদের ইন্টারনেট দুর্বল তারা জিমেইল ব্যবহারে অসুবিধার মুখে পড়তে পারেন।

যদিও গুগল ক্রমাগত তাদের পরিষেবা উন্নত করার প্রচেষ্টায় রয়েছে। যার অন্যতম উদাহরণ Spam Detection ফিচারে নতুন আপডেট। স্প্যাম ইমেইল সম্পর্কে কমবেশি সকলেই জানেন। আর তা থেকে মুক্তি পাওয়ার জন্য এই ফিচার এনেছে গুগল। আগামীদিনেও জিমেইলে একাধিক সুবিধা যোগ হতে পারে এমনটা শোনা যাচ্ছে।

ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তির সুবিধা আরও ভালো ভাবে পেতেন পারেন জিমেইল ইউজাররা। যেমন গুগলেরই বানানো জেমিনি এআই অ্যাডভান্স যোগ হতে পারে জিমেইলে।

প্রিন্ট

আরও সংবাদ