খুলনা | বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসছে এ সপ্তাহেই : বাণিজ্য প্রতিমন্ত্রী

খবর প্রতিবেদন |
০১:১৪ এ.এম | ০৩ মার্চ ২০২৪


ভারত থেকে চলতি সপ্তাহেই দেশের বাজারে আসছে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ। এতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। তিনি জানিয়েছেন, আগামী দু-এক দিনের মধ্যে খুচরা বাজারে ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ১৬৩ টাকা দরে বিক্রি শুরু হবে। 
শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) নারী উদ্যোক্তাদের আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। 
বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ত্রয়োদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠানে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে। সেখানে ভারতের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ পাঠানোর বিষয়ে চিঠি ইস্যু করতে নির্দেশ দিয়েছেন। সেই চিঠি গত শুক্রবার তারা হাতে পেয়েছেন। চলতি সপ্তাহ থেকে সেই পেঁয়াজ দেশে আসবে। 
গত ২০ ফেব্র“য়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত হয়। তাতে লিটারপ্রতি দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা করার সিদ্ধান্ত হয়। সেদিনই বলা হয়, ১ মার্চ থেকে সয়াবিন তেলের নতুন এই দাম কার্যকর হবে। তবে খুচরা বাজারে এখনো নতুন দামে সয়াবিন তেল বিক্রি শুরু হয়নি।  
এ প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, গত শুক্রবার থেকে মিলগেটে ১৬৩ টাকা সর্বোচ্চ খুচরা ম‚ল্যে ভোজ্যতেল সরবরাহ শুরু হয়েছে। খুচরা বাজারে এর প্রভাব পড়তে দু-এক দিন সময় লাগতে পারে। গতকাল থেকে এ বিষয়ে তদারকি শুরু হয়েছে। আজও প্রতিটি তেল মিলে আমাদের টিম গেছে।
শুল্ক ছাড় দিয়ে বাজারে নির্দিষ্ট ধরনের খেজুরের দাম কমানোর উদ্যোগও নেওয়া হয়েছে বলে জানান আহসানুল ইসলাম। তিনি বলেন, বাজারে অন্তত ১০ ধরনের খেজুর রয়েছে। এর মধ্যে সাধারণ মানুষের জন্য যায়েদী খেজুরের, যেটি বস্তায় করে আসে, দাম কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আজ রোববার আনুষ্ঠানিকভাবে যায়েদী খেজুরের খুচরা ও পাইকারি দাম নির্ধারণ করে দেওয়া হবে।

প্রিন্ট

আরও সংবাদ