খুলনা | বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

হজযাত্রীদের জন্য নতুন সুখবর দিল সৌদি

খবর প্রতিবেদন |
০১:১৭ এ.এম | ০৪ মার্চ ২০২৪


হাজিদের বাসস্থান নিয়ে অতীতের অসুবিধাগুলো আমলে নিয়ে সংকট সমাধানে এবার সৌদি সরকার সর্বোচ্চ মানের সেবা দিতে কর্মসূচি হাতে নিয়েছে।

জানা গেছে, এবার হজযাত্রীদের থাকার জন্য এরই মধ্যে মক্কায় ১ হাজার ৮৬০টি আবাসিক ভবনকে লাইসেন্স দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। আসন্ন হজ মৌসুমে এসব ভবনে প্রায় ১২ লাখ হজযাত্রী থাকতে পারবেন।

গালফ নিউজের প্রতিবেদন অনুসারে, এতে মক্কায় হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত আবাসিক ভবনের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, আগামী ৮ মে পর্যন্ত ভবনের মালিকদের কাছ থেকে লাইসেন্সের জন্য আবেদন নেওয়া হবে।

আরও পড়ুন: ফিলিস্তিনি ওমরাযাত্রীদের সৌদি আরবে থাকার সুযোগ

গত বছর সারা বিশ্ব থেকে প্রায় ২০ লাখ মুসলিম মক্কায় হজ পালন করতে আসেন। করোনা মহামারির পর গত বছরই সর্বোচ্চসংখ্যক হজযাত্রী মক্কায় এসেছে।

এরই মধ্যে আগামী জুনে হজ মৌসুমকে ঘিরে নতুন নিয়ম ঘোষণা করেছে সৌদি আরব। এবার সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে দেশভিত্তিক নির্দিষ্ট স্থান বরাদ্দ দেওয়া হবে না বলে জানিয়েছেন সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ।

গত শুক্রবার (১ মার্চ) থেকে এ বছরের হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু শুরু করেছে সৌদি আরব। ২৯ এপ্রিল ভিসা প্রদান শেষ হবে। আগামী ৯ মে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া শুরু করবেন হজযাত্রীরা।
সূত্র: গালফ নিউজ

প্রিন্ট

আরও সংবাদ