খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

যৌথ শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে খুবি’র সাথে ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের এমওইউ

খবর বিজ্ঞপ্তি |
০১:৪১ এ.এম | ০৪ মার্চ ২০২৪


যৌথ শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় উপাচার্যের কার্যালয়ে এ এমওইউ স্বাক্ষরিত হয়। ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রেসিডেন্ট (ভাইস-চ্যান্সেলর) প্রফেসর ড. এম এম সাক্সেনা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এমওইউতে স্বাক্ষর করেন। এমওইউ স্বাক্ষর শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন এর উপস্থিতিতে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়। 
এ সময় সংক্ষিপ্ত বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন। বক্তব্যের শুরুতে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে উলে­খ করে এর পরিচিতি বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি অক্ষুণœ রাখতে সকলের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। যার ফলে এ বছর এপিএ মূল্যায়নে আমরা চতুর্থ স্থান অর্জন করেছি। উপাচার্য বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের ফ্রেমওয়ার্ক অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামগুলোর অ্যাক্রেডিটেশন অর্জনের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এছাড়া সকল ডিসিপ্লিন ওবিই কারিকুলামের আওতায় রয়েছে। স্বাক্ষরিত এই সমঝোতা স্মারক ইতিবাচক ফলাফলের একটি উজ্জ্বল উদাহরণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম এম সাক্সেনা বলেন, শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ সাধন ও উদ্ভাবনের জন্য কাজ করার প্রতিশ্র“তি এই এমওইউ। এর মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় ও তাঁতিয়া বিশ্ববিদ্যালয় বৈশ্বিক দৃষ্টিভঙ্গিতে নতুন ধারণার সৃষ্টি হবে। অতিশিগগিরই এই এমওইউ’র আওতায় অনলাইন কার্যক্রম শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 
এ সময় খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, দ্য অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর সেহরীশ খান, তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের পরিচালক (একাডেমিক এন্ড রিসার্চ) ড. প্রাভিন কুমার শর্মা, উপাচার্যের সচিব সঞ্জয় সাহা ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাক্ষরিত এমওইউতে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর বা ডক্টরেট প্রোগ্রামে ছাত্রদের অগ্রগতি, শিক্ষার্থীদের জন্য সুযোগ অন্বেষণ করা যেমন স্বল্পমেয়াদি/দীর্ঘমেয়াদি গতিশীলতা তথা গ্রীষ্মকালীন স্কুল, বিদেশে সেমিস্টার, অভিব্যক্তি প্রকাশ এবং বিনিময়, শিক্ষক, গবেষণা কর্মী ও প্রশাসনিক কর্মীদের বিনিময়ের সুযোগ চিহ্নিত করা, মাস্টার্স এবং পিএইচডি (প্রোগ্রাম) ছাত্রদের যৌথ তত্ত¡াবধান, শিক্ষক ও ছাত্রদের একে অপরের প্রতিষ্ঠানের একাডেমিক প্রোগ্রাম, গবেষণা প্রতিষ্ঠান ও এডুকেশনাল রিসোর্স সম্পর্কে সচেতন করা, যৌথ কর্মশালা, সম্মেলন ও সহ-প্রকাশনা, সাংস্কৃতিক বিনিময়, একাডেমিক এক্সচেঞ্জ তথা স্টাডি/কোর্স, রিসার্চসহ একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। 

প্রিন্ট

আরও সংবাদ