খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

কেইউজের বিশেষ সাধারণ সভা

বিদ্যমান শ্রম আইনের আলোকে গঠনতন্ত্র সংশোধনে সর্বসম্মতি

খবর বিজ্ঞপ্তি |
০১:৪৮ এ.এম | ০৪ মার্চ ২০২৪


খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) গঠনতন্ত্রে বিভিন্ন অনুচ্ছেদের কয়েকটি ধারা এবং উপ-ধারা শ্রম আইনের সাথে সাংঘর্ষিক হওয়ায় সেগুলো সংশোধন করে যুগোপযোগী করতে সম্মতি জানিয়েছেন সংগঠনের সংখ্যাগরিষ্ঠ সদস্যবৃন্দ। গতকাল রোববার বেলা ১১টায় কেইউজের বিশেষ সাধারণ সভায় সকল সদস্য একযোগে হাত তুলে কন্ঠ ভোটে এ প্রস্তাব পাস করেন। বিশেষ সাধারণ সভায় উপস্থিত ১৬০ জন সদস্যের মধ্যে ১৫৬ জন সদস্য গঠনতন্ত্র সংশোধন প্রস্তাবের পক্ষে তাদের পূর্ণ সমর্থন ব্যক্ত করেন। ৪ জন সদস্য ভিন্ন মত প্রকাশ করেন। 
অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় সংগঠনের সভাপতি ফারুক আহমেদ সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রিয়াজ। খুলনা প্রেসক্লাবের লিয়াকত আলী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সংবাদপত্র পরিষদের সভাপতি মোহাম্মাদ আলী সনি, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, ইউনিয়নের সাবেক সভাপতি শেখ আবু হাসান, এস এম হাবিব, সাবেক সাধারণ সম্পাদক অমিয় কান্তি পাল, মোঃ সাহেব আলী, মলি­ক সুধাংশু, মোঃ শাহ আলম, মোঃ সাঈয়েদুজ্জামান স¤্রাট।  পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক শফিকুল ইসলাম ও মোঃ মাহাবুব হোসেন।  
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিনিয়র সাংবাদিক আহমেদ আলী খান, শেখ আব্দুল হালিম, আনোয়ারুল ইসলাম কাজল, ইউনিয়নের কোষাধ্যক্ষ দিলীপ বর্মন, মোঃ হেদায়েত হোসেন মোল­া, কৌশিক দে বাপি, মোঃ হুমায়ুন কবির, এস এম ফরিদ রানা, তিতাশ চক্রবর্তী, বিমল সাহা, মহেন্দ্র নাথ সেন, গাজী মনিরুজ্জামান, শামীম আশরাফ শেলী, আল মাহমুদ প্রিন্স, সুনীল দাস, অভিজিত পাল, জাহাঙ্গীর আলম, শেখ মাহমুদ হাসান সোহেল, আতিয়ার তরফদার, মোঃ বেনজীর হোসেন প্রমুখ।
এ সময় আরও উপস্থিত ছিলেন সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের সহ-সভাপতি মোঃ জাহিদুল ইসলাম, আলমগীর হান্নান, দপ্তর সম্পাদক শেখ আব্দুল হামিদ, নির্বাহী সদস্য মিলন হোসেন, শেখ জাহিদুল ইসলামসহ অন্যান্য সদস্যবৃন্দ।
সভায় অতিথিবৃন্দ খুলনা সাংবাদিক ইউনিয়নের সার্বিক কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করে বলেন, এই ইউনিয়ন ঐতিহ্যবাহী একটি সাংবাদিক সংগঠন। সাংবাদিকদের অধিকার বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে সংগঠনের ঐতিহ্যকে সমুন্নত রাখতে হবে। বিদ্যমান শ্রম আইনের আদলে গঠনতন্ত্রের সকল নিয়মকানুন মেনে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল থেকে সংগঠনটি পরিচালিত করতে হবে। বক্তাগণ বলেন, সংগঠনের সাথে যুক্ত থাকা কেউ যাতে তাদের হীনস্বার্থ চরিতার্থ করার কোন সুযোগ না পায় সে দিকে নজর রাখতে হবে। এ ক্ষেত্রে কেউ গঠনতন্ত্র পরিপন্থী কোন কার্যকলাপে লিপ্ত হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার বিষয়েও গুরুত্বারোপ করা হয়।
সভায় শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক জানান, প্রচলিত শ্রম আইন আলোকে এবং অধিদপ্তরের বিধিবদ্ধ নিয়ম অনুসরণ করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। সভার শুরুতে সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জ্যোতির্ময় মলি­ক, ঢাকায় অগ্নিকান্ডে নিহত দুই সাংবাদিক ও ইউনিয়নের একাধিক সদস্যের পিতা মাতার মৃত্যুতে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্বরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। 
 

প্রিন্ট

আরও সংবাদ