খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

স্তনের আকার বাড়াতে স্পেনে ব্রিটিশ মডেল, সার্জারির টেবিলেই মৃত্যু

খবর বিনোদন |
০৫:১৫ পি.এম | ৩১ মার্চ ২০২৪


স্তনের আকার বাড়ানোর জন্য সার্জারি করতে স্পেনে গিয়েছিলেন ৩০ বছর বয়সী ব্রিটিশ মডেল ও বিউটিশিয়ান ডনা বাটারফিল্ড। কিন্তু সার্জারি টেবিলেই তাঁর মৃত্যু হয়েছে।

স্পেনের মায়োর্কার পালমা শহরের এক বেসরকারি ক্লিনিকে ২০২৩ সালের সেপ্টেম্বরে এঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, হৃদরোগ আক্রান্ত থাকায় অ্যানেস্থেশিয়ার প্রতিক্রিয়ায় তাঁর মৃত্যু হয়।

ডনা বেশ কয়েক বছর আগে স্তন বড় করতে অস্ত্রোপচার করিয়েছিলেন তিনি। কিছু ত্রুটি সংশোধনের জন্য তিনি আবার সার্জারি করাতে ওই ক্লিনিকে আসেন। এই সার্জারিতে তাঁর প্রায় ১১ হাজার ৬৫০ ডলার ব্য়য় হয় বলে স্পেনের সংবাদমাধ্যম আলটিমা হোরার প্রতিবেদনে বলা হয়।

আগে থেকেই হৃদরোগে ভুগছিলেন উঠতি এই মডেল। অস্ত্রোপচারের সময় অ্যানেস্থেশিয়ার প্রতিক্রিয়ায় হঠাৎই তাঁর হৃৎক্রিয়া বন্ধ হয়ে যায়। তাঁকে তখনই পালমার এসপাসেস ইউনিভার্সিটি হসপিটালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করা হয়। ১৪ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়।

বাটারফিল্ডের পরিবার জানায়, সার্জারির আগে ইমেইলের মাধ্যমে সব পরামর্শ করা হয়েছিল। তাদের দাবি, অস্ত্রোপচারে ক্লিনিকটি খুব কম সতর্কতা অবলম্বন করেছিল। ডনার পরিবার কসমেটিক সার্জনদের বিরুদ্ধে অপচর্চার অভিযোগ আনার পরে পুলিশি তদন্তও শুরু হয়।

স্পেনের একটি সংবাদমাধ্যম আলটিমা হোরার প্রতিবেদনে বলা হয়, ক্লিনিকের ম্যানেজার ও অ্যানাস্থেটিস্টকে গ্রেপ্তার করা হয়েছে। ৬৯ বছর বয়সী ম্যানেজারের বিরুদ্ধে গুরুতর অবহেলার পাশাপাশি অযোগ্য হওয়া সত্ত্বেও অস্ত্রোপচার চালানোর অভিযোগ আনা হয়েছে।

স্পেনের ন্যাশনাল পুলিশ বলছে, সার্জারি প্রক্রিয়াতে বেশ কয়েকটি অনিয়মের অভিযোগ উঠেছিল। প্রথমত, স্বাস্থ্যকর্মীরা রোগীকে ঝুঁকি সম্পর্কে সতর্ক না করেই দ্বিতীয় কসমেটিক সার্জারি করতে সম্মত হন। তিনি জন্মগতভাবেই হৃদযন্ত্রের ত্রুটিতে ভুগছিলেন। তাঁর হৃদযন্ত্রের ২৫ শতাংশই অকেজো।

এ ছাড়াও রোগীর স্বাক্ষরিত সম্মতি ফর্মে সব নির্দেশনা স্প্যানিশ ভাষায় লেখা হয়েছিল এবং রোগী স্প্যানিশ পড়তে জানতেন না।

স্পেনের ন্যাশনাল পুলিশের মুখপাত্র বলেন, ‘দায়িত্বে অবহেলা ও এক কর্মীর মৃত্যু হওয়ায় পুলিশ কর্মকর্তারা পালমায় এক ক্লিনিক থেকে ৬৯ বছর বয়সী এক ম্যানেজারকে গ্রেপ্তার করেছে।’

বাটারফিল্ড একজন সফল সৌন্দর্য উদ্যোক্তা ছিলেন। ‘ডনা বি’ নামে তাঁর নিজের হেয়ার এক্সটেনশনের ব্যবসাও রয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ