খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

নববর্ষ উদযাপনে ডিসিরা ৫০, ইউএনওরা ৩০ হাজার টাকা পাচ্ছেন

খবর প্রতিবেদন |
০১:০৮ এ.এম | ০৩ এপ্রিল ২০২৪


বাংলা নববর্ষ ১৪৩১ উদ্যাপনের ব্যয় নির্বাহের জন্য ৬৪টি জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা এবং ৪৩৪টি উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট এক কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার। স¤প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বরাদ্দ দেওয়া হয়। সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্ধারিত নিয়ম মেনে এ টাকা নেবেন।  
বরাদ্দের চিঠিতে জানানো হয়, ২০২৩-২৪ অর্থ বছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুষ্ঠান বা উৎসবাদি খাতে বরাদ্দকৃত অর্থ থেকে জেলা ও উপজেলাগুলোর অনুকূলে (জেলা সদর উপজেলা ব্যতীত) সর্বমোট এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  
বরাদ্দের শর্তে বলা হয়, বরাদ্দের করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথ ভাবে পালন করতে হবে। এ অর্থ ব্যয়ে কোনো অনিয়ম দেখা দিলে পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে, অব্যয়িত অর্থ ৩০ জুনের মধ্যে সমর্পণ করতে হবে এবং অনুষ্ঠান সম্পাদনের প্রতিবেদন এ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।
চিঠিতে আরও বলা হয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের চিফ এ্যাকাউন্টস এ্যান্ড ফিন্যান্স অফিসার ৬৪ জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা হারে এবং ৪৩৪ উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট এক কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা জেলা ও উপজেলার মধ্যে বরাদ্দের জন্য বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক বা জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা বা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার অনুকূলে বরাদ্দ দেবেন।
এতে আরও বলা হয়, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক বিধিবিধান অনুযায়ী ব্যয় দাখিল করে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক বা জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা বা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করবেন এবং বিল-ভাউচার পরবর্তী অডিটের জন্য তার কার্যালয়ে সংরক্ষণ করবেন।   উৎসব পরবর্তী দশ কর্মদিবসের মধ্যে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সচিত্র প্রতিবেদন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয় চিঠিতে।  

প্রিন্ট

আরও সংবাদ