খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশব্যাপী তাপপ্রবাহ অব্যাহত, আরও ৩ দিনের হিট এ্যালার্ট

খবর ডেস্ক |
১১:০৬ পি.এম | ২৪ এপ্রিল ২০২৪


সারাদেশে বয়ে চলা তীব্র দাবদাহ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তর বলছে আগামীকাল, অর্থাৎ বৃহস্পতিবার থেকে পরবর্তী তিনদিন অসহনীয় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এমন পরিস্থিতিতে তিনদিনের হিট এ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ আরো বাড়তে পারে। আবহাওয়া সংশ্লিষ্টরা জানান, বৃহস্পতিবার থেকে আরো তিনদিনের হিট এ্যালার্ট জারি করা হবে। বুধবার সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। এর আগে তিন দিনের যে হিট এ্যালার্ট জারি করা হয়েছিল তার মেয়াদ বুধবার রাতে শেষ হয়।
আবহাওয়াবিদরা বলছেন, এখনই বড় পরিসরে বৃষ্টি হচ্ছে না। বড় পরিসরে বৃষ্টির জন্য চলতি মাসের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অর্থাৎ মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। 
মোঃ আজিজুর রহমান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জানান, আগে জারি করা তিনদিনের হিট এ্যালার্ট শেষ হচ্ছে বুধবার রাতে। বৃহস্পতিবার থেকে আরো তিনদিনের হিট এ্যালার্ট জারি করা হবে। 
হিট এ্যালার্টের মেয়াদ আরো তিনদিন বাড়ানোর পরিকল্পনার কারণ হিসেবে তিনি বলেন, আপাতত বড় পরিসরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। বড় পরিসরে বৃষ্টি হলে তাপপ্রবাহ দূর হবে। 
আবহাওয়াবিদ আজিজুর রহমান বলেন, চলতি মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা দেখছি, এটা মে মাসের ২/৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। তার আগে বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিচ্ছিন্ন ভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, বুধবার খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 
বুধবার সন্ধ্যা ৬টা পরবর্তী পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
 

প্রিন্ট

আরও সংবাদ