খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

খুলনার নয় উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৪৮

নিজস্ব প্রতিবেদক |
০১:১১ এ.এম | ১০ মে ২০২৪


বিভিন্ন ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে খুলনার নয় উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৪৮ জন। এসব প্রার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের মনোনয়নপত্র জমা দেন। এছাড়া ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন। মনোনয়ন দাখিলের আগে-ভাগে এসব প্রার্থীরা নিয়মিত গণসংযোগ লিফলেট বিতরণ ও ভোট প্রার্থনা করে আসছেন। তবে মনোনয়ন দাখিলের পর থেকেই এসব প্রার্থীদের অনুসারীদের নিয়ে তারা মাঠ গরম করছেন। এবার উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় বেড়েছে প্রার্থীদের সংখ্যা। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি ও এদের অঙ্গ সংগঠনের নেতারা নয়টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। এবার উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী ও এমপি কোনো প্রার্থীকে যাতে প্রভাবিত করতে না পারে সেজন্য  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কড়া নির্দেশনা দিয়েছেন।  
রূপসা : আগামী ৫ জুন চতুর্থ ধাপে অনুষ্ঠিত হবে রূপসা উপজেলা পরিষদ নির্বাচন। এবারের নির্বাচনে অনলাইনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার কারণে উপজেলা নির্বাচন অফিসগুলিতে প্রার্থীদের খুব একটা উপস্থিতি নেই। নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার মনোনয়নপত্র জমার শেষ দিন প্রার্থীরা অনলাইনে তাদের মনোনয়ন জমা দেন। 
এরা হলেন চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ কামাল উদ্দিন বাদশা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম হাবিব, উপজেলা আওয়ামী লীগের সদস্য অধ্যক্ষ ফেরদৌস আহমেদ, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মোঃ কামরুজ্জামান মোল­া, উপজেলা যুবলীগ নেতা নোমান ওসমানী রিচি ও আব্দুল ওদুদ মোড়ল। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল­াহ যোবায়ের, শ্রীফলতলা ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মোঃ হিরণ আহমেদ ও মোঃ ইদ্রিস আলী হাওলাদার। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা ও উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারনি সুলতানা রুনা।
রূপসা উপজেলা নির্বাচন কর্মকর্তা জান্নাতুল ইসলাম বলেন, নির্বাচনী তফসিল মোতাবেক ১২ মে মনোনয়নপত্র বাছাই, ১৬ থেকে ১৮ মে আপিল, ১৯ মে প্রত্যাহার, ২০ মে প্রতীক বরাদ্দ এবং ৫ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপজেলায় ভোটার রয়েছে এক লাখ ৫৭ হাজার। মোট ভোট কেন্দ্র রয়েছে ৫৬টি। 
তেরখাদা : আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনে তেরখাদায় চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন দুইজন। এরা হলেন খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সরফুদ্দিন বিশ^াস বাচ্চু, জেলা মৎস্যজীবী লীগের সহ-সভাপতি আবুল হাসান মুসলি­।  
দিঘলিয়া : আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনে দিঘলিয়ায় চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন চারজন। এরা হলেন বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা শেখ মারুফুল ইসলাম, উপজেলা পরিষদে তিন মেয়াদে সাবেক চেয়ারম্যান শেখ মহিউদ্দিন মলি­ক, জেলা বিএনপি’র সাবেক যুগ্ম-সম্পাদক গাজী এনামুল হক মাসুম ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জাকির হোসেন।  
দাকোপ : দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে দাকোপে চেয়ারম্যান ৬, ভাইস চেয়ারম্যান ৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
খুলনা জেলা ও দাকোপ উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, কমিশন ঘোষিত মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৯ মে দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সাবেক উপজেলা চেয়ারম্যান আ’লীগ নেতা মুনসুর আলী খান, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি শেখ আবুল হোসেন, উপজেলা আ’লীগের সহসভাপতি ও লাউডোব ইউনিয়ন থেকে পদত্যাগী চেয়ারম্যান শেখ যুবরাজ, চালনা পৌরসভার সাবেক মেয়র ড. অচিন্ত্য কুমার মন্ডল, উপজেলা যুবলীগের সভাপতি ও সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড় এবং যুবলীগনেতা গাজী সাইফুল ইসলাম মনোনয়নপত্র দাখিল করেছেন। ভাইস চেয়ারম্যান পদে জাপানেতা জাহাঙ্গীর মোল­া, যুবলীগ নেতা শেখ জাহিদুর রহমান মিল্টন, তাপস জোয়াদ্দার, দেবাশীষ রায়, এড. দেবপ্রসাদ বৈদ্য, সুনিল মন্ডল এবং সিপিবি নেতা কিশোর কুমার রায় মনোনয়নপত্র জমা দিয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আ’লীগ নেত্রী ও সাবেক ভাইস চেয়ারম্যান জয়ন্তী রানী সরদার, সাবেক ভাইস চেয়ারম্যান এড. সুভদ্রা সরকার, সাবেক ইউপি সদস্য বিথিকা রায়, মলিনা জোয়াদ্দার এবং ফাতেমা খাতুন মনোনয়নপত্র জমা দিয়েছেন। 
আগামী ১২ ও ১৩ মে মনোনয়নপত্র যাচাই বাছাই, ১৯ মে প্রত্যাহার এবং ২০ মে প্রতিক বরাদ্দের মধ্যদিয়ে শুরু হবে আনুষ্ঠানিক প্রচারণা। উপজেলার মোট ১ লক্ষ ৩৪ হাজার ৬শ’ ৮৩ জন ভোটার আগামী ৫ জুন ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পৃথক পদে নেতা নির্বাচিত করবেন।
কয়রা : আগামী ২৯ মে কয়রা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন তিন জন। এরা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি এস এম শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জিএম মোহসিন রেজা, আওয়ামী লীগ কর্মী এড. অনাদী সানা। 
বটিয়াঘাটা : আগামী ৫ জুন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন ৮ জন। এরা হলেন  জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক শ্রীমন্ত অধিকারী রাহুল, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শেখ রাসেল কবির, গঙ্গারামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাদীউজ্জামান হাদী, উপজেলা যুবলীগের যুগ্ম-আহŸায়ক মিজানুর মিলন গোলদার, উপজেলা আওয়ামী লীগের সদস্য মোতাহার হোসেন শিমু, উপজেলা বিএনপি’র সভাপতি খায়রুল ইসলাম জনি, সিপিবি নেতা নিতাই গাইন ও জাতীয় পার্টি নেতা শাওন হালদার। 
ডুমুরিয়া : আগামী ২৯ মে উপজেলা পরিষদ নির্বাচনে ডুমুরিয়ায় চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন ৪ জন। এরা হলেন বতর্মান উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য গাজী এজাজ আহমেদ, জেলা আওয়ামী লীগের সদস্য আজগর বিশ^াস তারা, গুটুদিয়া ইউপির সাবেক চেয়ারম্যান ও আ’লীগ নেতা মোস্তফা সরোয়ার ও জেলা ছাত্রদল নেতা মোমিনুর রহমান নয়ন।  
ভাইস চেয়ারম্যান পদে মনোয়নপত্র দাখিল করেছেন চারজন। এরা হলেন প্রভাষক গোবিন্দ কুমার ঘোষ, গাজী আব্দুল হালিম, শাহিনুর রহমান শাহিন ও অভিজিৎ রায়। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন চার জন। এরা হলেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান শোভারানী হালদার, শারমিন পারভীন রুমি ও বিভা রানী বিশ্বাস।  
পাইকগাছা : আগামী ২৯ মে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে পাইকগাছায় মনোনয়ন দাখিল করেছেন ৭ জন। এরা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান টিপু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ^াস, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এড. আবুল কালাম সানা, আওয়ামী লীগ নেতা কৃষ্ণপদ মন্ডল, এড. শিবলী নোমান সানা ও আসাদুল ইসলাম। 
ফুলতলা : আগামী ২১ মে ফুলতলা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন ৩ জন। এরা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য বিলকিস আক্তার ধারা ও উপজেলা বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক সাব্বির হোসেন রানা।    

প্রিন্ট

আরও সংবাদ