খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েল পরিকল্পিত ভাবে ত্রাণকর্মী হত্যা করছে : এইচআরডব্লিউ

খবর প্রতিবেদন |
০১:৩৬ এ.এম | ১৫ মে ২০২৪


যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ) এক প্রতিবেদনে বলেছে, ইসরায়েল গাজায় ত্রাণকর্মীদের পরিকল্পিতভাবে হত্যা করছে।
মানবাধিকার সংস্থাটি বলছে, গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী গাজায় ত্রাণকর্মীদের ওপর অব্যাহত ভাবে হামলা চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত কমপক্ষে আটবার গাজায় ত্রাণ বহর ও ত্রাণকর্মীদের ওপর বর্বর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। স¤প্রতি এসব হামলায় কমপক্ষে ৩১ জন ত্রাণকর্মী এবং তাদের সহযোগী প্রাণ হারিয়েছেন। এইচআরডব্লিউর প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
মঙ্গলবার মার্কিন এই মানবাধিকার সংস্থাটি এই প্রতিবেদনটি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গাজায় শুধু ত্রাণকর্মীদের ওপরই নয়, থ্রাণের গুদামেও হামলা চালিয়েছে।
বিশ্লেষকরা মনে করছেন, ইরাইলের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের যে অভিযোগ উঠেছে-  এইচআরডব্লিউর এ প্রতিবেদন তাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এইচআরডব্লিউর প্রতিবেদনে আরো উলে­খ করা হয়েছে যে, কোন এলাকায় সামরিক অভিযান চালানোর আগে সেখানকার ত্রাণকর্মীদের আগে বিষয়টি অবহিত করার বধ্যবাধকতা থাকলেও গাজায় ইসরায়েল তা মানছে না। 
হাসপাতালে যাওয়ার পথে সোমবারও ইসরায়েল ত্রাণকর্মীবাহী জাতিসংঘের গাড়ি লক্ষ্য করে গুলি করেছে। এতে জাতিসংঘের এক কর্মী প্রাণ হারিয়েছেন।
প্রতিবেদনে বলা হয়েছে জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ২৫৪ জন ত্রাণকর্মী ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১৮৮ জনই জাতিসংঘের ত্রাণকর্মী।
এর মধ্যে গত ৭ মে থেকে হঠাৎ ইসরায়েলি বাহিনী মিশরের সীমান্তবর্তী রাফা ক্রসিং বন্ধ করে দিলে গাজায় কাজ করা ১১টি মানবিক সহায়তাকারী সংস্থা ও জাতিসংঘের ত্রাণ কাজে নিয়োজিত কর্মীরা আটকা পড়েন।তারা এখন চরম মৃত্যুঝুঁকিতে আছেন বলেও প্রতিবেদনটিতে উলে­খ করা হয়েছে। খবর আল-জাজিরার।

প্রিন্ট

আরও সংবাদ