খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আচরণবিধি লঙ্ঘন

আচরণবিধি লঙ্ঘন : গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাইয়ের মনোনয়ন বাতিল

খবর প্রতিবেদন |
০২:৩৭ পি.এম | ১৫ মে ২০২৪


গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসির বড় ভাই জামিল হাসান দুর্জয়ের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার দুর্জয়ের প্রার্থিতা বাতিলের কথা নিশ্চিত করেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 
এর আগে গত মঙ্গলবার জামিল হাসান দুর্জয়ের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, জানতে চেয়ে কমিশনে তলব করা হয়েছিল। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দেওয়ার দিন থেকে পরপর তিনবার আচরণবিধি ভাঙার কারণে শাস্তির মুখোমুখি হয়েও বেপরোয়া আচরণের কারণে তাঁকে তলব করা হয় বলে চিঠি থেকে জানা যায়। 
চিঠিতে জামিল হাসান দুর্জয় চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে মনোনয়ন দাখিলের দিন থেকে বিভিন্ন সময়ে কবে কোথায় আচরণবিধি ভঙ্গ করেছেন, এসব ঘটনায় তার বা তার কর্মীর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তিনি প্রতিশ্রæতি দিয়েও তা রক্ষা না করে আচরণবিধি ভাঙছেন সেসব বিষয় বিস্তারিত উলে­খ করা হয়েছে। 
চিঠিটি তিনটি অনুচ্ছেদে বিভক্ত। চিঠির প্রথম অংশে বিভিন্ন সময়ে আচরণবিধি ভাঙার ঘটনার বর্ণনা রয়েছে। চিঠির দ্বিতীয় অনুচ্ছেদে বলা হয়েছে, ‘উলি­খিত বিষয়ে শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আপনার প্রার্থিতা কেন বাতিল করা হবে না এবং আইনানুগ অন্যান্য কার্যক্রম গ্রহণ করা হবে না, সে বিষয়ে বুধবার বেলা ১১টায় নির্বাচন কমিশনে (কক্ষ নং-৩১৪, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা) আপনাকে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে। 
চিঠিতে লেখা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে অনুষ্ঠেয় গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে আপনি ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী। আপনি ২১ এপ্রিল শ্রীপুর উপজেলা পরিষদ চত্বরে ও চত্বরের বাইরে আনুমানিক বেলা ১১টা ১০ মিনিটের সময় আপনার কর্মী-সমর্থকেরা শোভাযাত্রা-শোডাউনসহ মিছিল করেন এবং এতে আইনশৃঙ্খলা ভঙ্গের সম্ভাবনা সৃষ্টি হওয়ায় আপনাকে ২১ এপ্রিল কারণ দর্শানোর নোটিশ দিলে আপনি নির্বাচনে আচরণবিধি মেনে চলার অঙ্গীকারপূর্বক ক্ষমা প্রার্থনা করেন। 
পরবর্তীতে ২৭ এপ্রিল বিকেল ৫টার সময় গাজীপুর সদর উপজেলাধীন বাঘের বাজার এলাকার সারাহ গার্ডেনে প্রতীক বরাদ্দের আগে আনুমানিক ৪০০ কর্মী-সমর্থক নিয়ে জনসভা করার চেষ্টা করেন। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসতিয়াক মজনুন ইশতি ঘটনাস্থলে উপস্থিত হয়ে আচরণবিধি লঙ্ঘনের দায়ে আপনার উপস্থিতিতে আপনার সমর্থক মোঃ আক্তার হোসেনকে ভ্রাম্যমাণ আদালতে ৪০ হাজার টাকা জরিমানা করেন। 
৭ মে আনুমানিক দুপুর ১২টায় প্রায় ১ হাজার কর্মী-সমর্থক নিয়ে শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গেটের সামনে উত্তর দিকে মসজিদ মার্কেট এলাকায় বিশাল প্যান্ডেল করে বিনা অনুমতিতে জনসভাসহ দুপুরের খাবারের আয়োজন করেন। এই আচরণবিধি লঙ্ঘনের দায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুরের সহকারী কমিশনার (ভূমি) শাইখা সুলতানা ৫০ হাজার টাকা জরিমানা করেন। 
চিঠিতে আরও বলা হয়, পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট শাইখা সুলতানা পুনরায় একই স্থানে বিনা অনুমতিতে সভা আয়োজন এবং জনগণের চলাচলে বিঘœ সৃষ্টির অভিযোগ পান। নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়োজন স্থলে আপনাকে বক্তৃতারত অবস্থায় এবং আপনার প্রায় ১ হাজার কর্মী-সমর্থকসহ দেখতে পান। পরে আচরণবিধি লঙ্ঘনের দায়ে আয়োজকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করা হলে আপনি এবং আপনার সমর্থকসহ সরকারি দায়িত্ব পালনে বাধা দেওয়াসহ হুমকি দেন। তাৎক্ষণিকভাবে শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ঘটনাস্থলে উপস্থিত হয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে আপনিসহ আপনার কর্মী-সমর্থকগণ হুমকি দেওয়াসহ অশোভন আচরণ করে মিছিল নিয়ে ঘটনাস্থল ত্যাগ করতে দেখেন, যা আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। 
শ্রীপুর উপজেলা আ’লীগের একাধিক সূত্র জানায়, জামিল হাসান দুর্জয় প্রয়াত আ’লীগ নেতা ও সাবেক প্রতিমন্ত্রী রহমত আলীর ছেলে। তিনি গাজীপুর জেলা আ’লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন চান। তবে, দলীয় মনোনয়ন পান জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি ও তার ছোট বোন বর্তমান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি, তৎকালীন সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ আ’লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য তিনি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্রও সংগ্রহ করেছিলেন। পরে টুসি দলীয় মনোনয়ন পোলে নির্বাচনে তিনি মনোনয়ন জমা দেননি।
 

প্রিন্ট

আরও সংবাদ