খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের পুনর্নির্মাণ চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

খবর প্রতিবেদন |
০৪:৫৭ পি.এম | ১৫ মে ২০২৪


জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে যে অস্বস্তি তৈরি হয়েছিল তা যুক্তরাষ্ট্র কাটাতে চায় বলে জানিয়েছেন ঢাকায় সফররত দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বিশ্বাসের সম্পর্ক পুনরুদ্ধার করতে চান জানিয়ে লু বলেছেন, আমরা আর পেছনে তাকাতে চাই না, সামনে এগোতে চাই।

বুধবার (১৫ মে) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর বিফ্রিংকালে তিনি এসব কথা বলেন।

ডোনাল্ড লু বলেন, ‘আমরা চেয়েছিলাম বাংলাদেশে একটি অবাধ-নিরপেক্ষ নির্বাচন হোক। নির্বাচনের আগে এসব বিষয় চিন্তায় থাকলেও আমরা এখন সম্পর্ক পুনর্নির্মাণ করতে চাই। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিশ্বাসের সম্পর্ক পুনরুদ্ধার করতে চাই। আমরা পেছনে ফিরে তাকাতে চাই না।’

গত বছর বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অনেক অস্বস্তি ছিল জানিয়ে তিনি বলেন, ‘সেখান থেকে আমরা বেরিয়ে এসেছি। আমরা এখন সামনের দিকে তাকাতে চাই, পেছনে নয়।’

ডোনাল্ড লু বলেন, আমরা নতুন বিনিয়োগের কথা বলেছি। অধিক সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে পড়াশোনা করবে, এটা নিয়ে আলোচনা করেছি। ক্লিন এনার্জি নিয়ে কথা বলেছি। সর্বশেষ যে বিষয়টি নিয়ে আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি, সেটা হলো দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়তে হবে। আমরা যেটা করতে পারি সরকারের স্বচ্ছতা, সরকারি কর্মকর্তাদের জবাবদিহিতার মাধ্যমে। আমরা করসীমা বাড়ানোর কথা বলেছি, যাতে বাংলাদেশ সেখান থেকে উপকৃত হতে পারে।

এর আগে বিকেল সোয়া তিনটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন লু। এরপর বিকেল সাড়ে তিনটায় বৈঠক শুরু হয়। আধাঘণ্টার বেশি সময় চলে বৈঠক। পরে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। তখন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদও উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এছাড়া সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গেও বৈঠক করেন ডোনাল্ড লু। বৈঠক শেষে পরিবেশমন্ত্রী বলেন, সামনের দিকে সম্পর্ককে কীভাবে আরও সুদৃঢ় করব সেটা নিয়ে ডোনাল্ড লুর সঙ্গে আলোচনা হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ