খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

আইসিজের কাঠগড়ায় ইসরায়েল খালাস পেতে যা বললো

খবর প্রতিবেদন |
০১:৫১ এ.এম | ১৮ মে ২০২৪


গাজায় গণহত্যা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার করা আবেদনের ওপর দ্বিতীয় দিনের শুনানি হয়েছে। শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগে আদালতের কার্যালয়ে ইসরায়েল তার পক্ষে যুক্তিতর্ক তুলে ধরে। তারা বলে, দক্ষিণ আফ্রিকা মিথ্যা অভিযোগ করেছে।
শুনানিতে আত্মপক্ষ সমর্থন করে ইসরায়েল বলেছে, নিজেদের রক্ষায় ফিলিস্তিনের গাজায় সামরিক অভিযান চালানো হচ্ছে। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। দক্ষিণ আফ্রিকার এ ধরনের আবেদন জাতিসংঘের জাতিগত নিধন সনদের সঙ্গে ‘ঠাট্টা’। তাই আবেদন নাকচ করে দেওয়ার দাবি জানান ইসরায়েলের আইনজীবীরা।
ইসরায়েল আরও বলে, এটি বাস্তবতা থেকে পুরোপুরি বিচ্ছিন্ন একটি আবেদন। রাফায় বিপুল সংখ্যক ফিলিস্তিনি অবস্থান করছে। ইসরায়েল বিষয়টি ভালো ভাবে জানে। কিন্তু হামাস এসব মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করছে। তারা সেখানে আস্তানা গেড়েছে। যা ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি। হামাসের ‘সন্ত্রাসীদের’ নির্মূলে অভিযান চালানো হচ্ছে বলে দাবি করে ইসরায়েল।
শুনানিতে ইসরায়েলের আইনজীবীদের নেতৃত্বে ছিলেন দেশটির ডেপুটি এ্যাটর্নি জেনারেল গিলাড নোয়াম।
এর আগে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা আবেদনের পক্ষে আদালতে বক্তব্য তুলে ধরে। সেখানে দেশটি গাজা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার, যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও রাফা শহরে হামলা বন্ধে জরুরি ভিত্তিতে নির্দেশ দিতে আদালতের কাছে অনুরোধ জানায়।
শুনানিতে দক্ষিণ আফ্রিকা বলে, গাজায় ইসরায়েল ভয়াবহ হামলা চালাচ্ছে। তা জাতিগত নিধনের পর্যায়ে পড়ে। এ হামলা গত কয়েক মাসের তুলনায় বর্তমানে আরও ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে।
আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) জাতিসংঘের সর্বোচ্চ আদালত। দুই দেশের মধ্যে বিবাদমান কোনো বিষয় সমাধানে অনেকটা মধ্যস্থতার কাজ করে আইসিজে। এ আদালত স্বাধীনভাবে রায় দিতে পারে। তবে তা বাস্তবায়নে কোনো শক্তি প্রয়োগের ক্ষমতা রাখে না।
 

্রিন্ট

আরও সংবদ