খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

রাইসির এক্স একাউন্ট থেকে বার্তা, জরুরি বৈঠক ডেকেছে ইরান সরকার

খবর প্রতিবেদন |
০১:০৩ পি.এম | ২০ মে ২০২৪


হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ও অন্য কর্মকর্তারাও নিহত হয়েছেন। এই অবস্থায় ইরানের সরকার এক জরুরি বৈঠক ডেকেছে বলে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

এদিকে মিডিয়ায় মৃত্যুর তথ্য নিশ্চিত করার পর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে প্রেসিডেন্ট রাইসির অ্যাকাউন্টে পবিত্র কোরআনের আয়াত শেয়ার করা হয়েছে। সোমবার (২০ মে) নিজেদের লাইভ আপডেটে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সংবাদমাধ্যমটি বলছে, হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের মধ্যে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী রয়েছেন এমন ঘোষণার পর ইরানের সরকার সোমবার একটি ‘জরুরি বৈঠক’ ডেকেছে বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে।

রাষ্ট্রীয় এই সংবাদ সংস্থার শেয়ার করা একটি ছবি অনুসারে, রাইসি সাধারণত যে চেয়ারটিতে বসেন সেটি খালি রাখা হয়েছে এবং নিহত এই প্রেসিডেন্টের স্মরণে সেটিকে কালো কাপড়ে মুড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া শোক মিছিলের সময় এবং অন্যান্য বিশদ বিবরণ পরবর্তীতে ঘোষণা করা হবে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম ফারস নিউজ এজেন্সি জানিয়েছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির এক্স অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে পবিত্র কোরআনের কয়েকটি আয়াত শেয়ার করা হয়েছে। সদ্য প্রয়াত এই প্রেসিডেন্টের অ্যাকাউন্টে দেয়া ওই পোস্টে কোরআনের আয়াতের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ‘ইব্রাহিমের ওপর শান্তি বর্ষিত হোক। প্রকৃতপক্ষে, আমরা এইভাবে সৎকর্মশীলদেরকে পুরস্কৃত করি। প্রকৃতপক্ষে, তিনি আমাদের বিশ্বাসী বান্দাদের মধ্যে ছিলেন।’

মূলত ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির পর দেশটির রাজনৈতিক কাঠামোর দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি।

প্রসঙ্গত, রবিবার উত্তর-পশ্চিম ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং আরো কয়েকজন নিহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় টিভি জানায়। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি।

এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ার বেশ লম্বা সময় পর উদ্ধারকারীরা রাইসির হেলিকপ্টার খুঁজে পান। তবে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরআইএনএন এবং আধা-সরকারি বার্তা সংস্থা মেহর নিউজ জানিয়েছিল, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির দুর্ঘটনাস্থলে ‘কোনও জীবিত ব্যক্তি’ পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী এবং হেলিকপ্টারে থাকা সকল যাত্রী দুর্ঘটনায় নিহত হয়েছেন’। পরে ভাইস প্রেসিডেন্ট মোহসেন মনসুরি এবং রাষ্ট্রীয় টেলিভিশন সোশ্যাল মিডিয়ায় দেয়া এক বিবৃতিতে রাইসির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

তবে এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো নিশ্চিতকরণ পাওয়া যায়নি।
 

প্রিন্ট

আরও সংবাদ