খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

সাবেক সংসদ সদস্য কামাল হায়দারের ইন্তেকাল

খবর প্রতিবেদন |
১২:৫৩ এ.এম | ০৫ জুন ২০২৪


না ফেরার দেশে চলে গেছেন বীর মুক্তিযোদ্ধা, ছাত্র ইউনিয়ন ও ন্যাপের অন্যতম নেতা, নরসিংদী তিন আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) কামাল হায়দার। মঙ্গলবার বাদ মাগরিব নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল­াহর এবং আমরা আল­াহর কাছেই ফিরে যাবো)। তার বয়স হয়েছিল ৭৮ বছর।
মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার  রাত সাড়ে ১০টায় তার নিজ বাসভবন (১২৭ অ্যাসিউরেন্স সিটি, বাগানবাড়ি, ঢাকা সিএমএইচের পেছনে, মাটিকাটার পাশে) প্রাঙ্গণে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আজ বুধবার নরসিংদীর শিবপুরে বৈলাবোতে মরহুমের গ্রামের বাড়িতে মরদেহ নিয়ে যাওয়া হবে এবং সেখানে জানাজা শেষে দাফন সম্পন্ন হবে।
উলে­খ্য, কামাল হায়দার ১৯৪৭ সালের একুশে জানুয়ারি জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনেই ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে তিনি প্রত্যক্ষভাবে অংশ নেন। পরবর্তীকালে ন্যাপের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। আশির দশকে সামরিক শাসন বিরোধী আন্দোলনে তিনি ১৫ দল ও ৮ দলীয় জোটের অন্যতম নেতা ছিলেন এবং নব্বইয়ের গণঅভ্যুত্থানের গুরুত্বপূর্ণ সংগঠক ছিলেন।
নরসিংদী-৩ (শিবপুর) আসন থেকে ১৯৮৬ সালে ৮ দলীয় জোটের হয়ে নির্বাচনে তিনি সংসদ সদস্য হন। এছাড়াও বাংলাদেশ শান্তি পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। পরবর্তীকালে গণফোরাম ও আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন। রাজনীতির পাশাপাশি তিনি দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন।

প্রিন্ট

আরও সংবাদ