খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

ন্যায্যতার ভিত্তিতে ভূমিসেবা দিতে এসিল্যান্ডদের নির্দেশ মন্ত্রীর

খবর প্রতিবেদন |
০১:৪২ এ.এম | ১৪ জুন ২০২৪


ন্যায্যতার ভিত্তিতে ভূমিসেবা দিতে এসিল্যান্ডদের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। বৃহস্পতিবার রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (এলএটিসি) ‘স্মার্ট ভূমিসেবার টার্গেট পূরণে সহকারী কমিশনারগণের (ভূমি) করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এই নির্দেশ দেন।
এ সময় ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব (অতিরিক্ত সচিব) জিয়াউদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এলএটিসি পরিচালক মোঃ আরিফ।
অনুষ্ঠানে ভূমিমন্ত্রী বলেন, ন্যায়পরায়ণতা ও ন্যায্যতার নীতির উপর ভিত্তি করে নাগরিক এবং সরকারি উভয় স্বার্থ সংরক্ষণ করা অপরিহার্য। স্বার্থ সংরক্ষণের অর্থ কখনোই বেআইনিভাবে কাউকে অনুচিত সুবিধা প্রদান করা নয়। বরং, এর অর্থ হলো প্রত্যেককে তার ন্যায্য প্রাপ্য অধিকার নিশ্চিত করা। কোনও নাগরিককেই তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।
ভূমিমন্ত্রী এসিল্যান্ডদের আরও নির্দেশ দিয়ে বলেন, নিজস্ব নেতৃত্বের গুণাবলী প্রয়োগ করে ভূমি অফিসের পরিচালনায় স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত করতে হবে। জনগণের সেবা প্রদানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। কর্মক্ষেত্রে স্বচ্ছতা, দক্ষতা এবং জবাবদিহির সংস্কৃতি গড়ে তুলতে হবে। এর মাধ্যমে ভূমিসেবা প্রদানে উৎকর্ষ অর্জন এবং জনগণের আস্থা অর্জন করা সম্ভব হবে।
এলএটিসিতে ৪০ ও ৪১তম বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সের প্রশিক্ষণ শেষ করা সহকারী কমিশনাররা (ভূমি) এই কর্মশালায় অংশ নেন।
কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় এবং ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি অনুবিভাগের ব্যবস্থাপনাধীন কর্মসূচি অ্যালামস-এর পরামর্শ এবং ভূমিসেবা ডিজিটাইজেশন ভেন্ডর প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।
কর্মশালার আগে ভূমিমন্ত্রী ৪০ ও ৪১তম বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সের প্রশিক্ষণ শেষ করা সহকারী কমিশনারদের (ভূমি) সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ শেষ করা কর্মকর্তাদের হাতে  সনদ তুলে দেন।

্রিন্ট

আরও সংবদ