খুলনা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

২০২৬ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক |
০৩:২৬ পি.এম | ১৬ জুন ২০২৪


চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে ওঠা দলগুলো ২০২৬ সালের মেগা ইভেন্টে সরাসরি খেলবে। এবারের মতো ২০টি দলকে নিয়ে ভারত ও শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ। স্বাগতিক হিসেবে আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে ভারত ও শ্রীলঙ্কা। এবারের আসরে সুপার এইটে উঠতে না পারলেও, স্বাগতিক হিসেবে বিশ্বকাপে খেলবে লঙ্কানরা।

এছাড়া ৩০ জুন পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের বাইরে থাকা সেরা তিন দল পরের বিশ্বকাপে খেলতে পারবে। তাই এবারের বিশ্বকাপের সুপার এইটের সাতটি, দুই স্বাগতিক ও র‌্যাঙ্কিংয়ের বাইরে থাকা তিন দল নিয়ে, মোট ১২ দল নিশ্চিত হয়েছে। বাকি আটটি দল নেয়া হবে আঞ্চলিক বাছাই পর্ব থেকে। এরমধ্যে আফ্রিকা, এশিয়া ও ইউরোপ থেকে দু’টি করে ৬টি, আমেরিকা ও পূর্ব এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে একটি করে দু’টি দল নেয়া হবে।

ইতোমধ্যে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ডের। এই মুহূর্তে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে- ৪, ৬ ও ৭ নম্বরে। এছাড়া সুপার এইট নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকা ইংল্যান্ডও শেষ পর্যন্ত জায়গা করে নিয়েছে। ফলে নিউজিল্যান্ড ও পাকিস্তান আগামী ৩০ জুনের মধ্যে দলগুলো নিজেদের অবস্থান ধরে রাখলে ২০২৬ আসরে খেলা নিশ্চিত হবে দলগুলো।

পরবর্তী বিশ্বকাপে এদের খেলার সুযোগ থাকবে কিনা, সেই প্রশ্ন এখন অনেকের মুখে। কী আছে বাংলাদেশের ভাগ্যে? তা নিয়েও আলোচনা হচ্ছে। ডি গ্রুপ থেকে বাংলাদেশ শেষ আটের বড় দাবিদার হলেও, এখনো কিছুটা হিসাবনিকাশ রয়ে গেছে। নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথে এক পা দিয়ে রেখেছে বাংলাদেশ। পরের ম্যাচে অনাকাঙ্ক্ষিত কিছু না ঘটলে গ্রুপ ‘ডি’ থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গী হয়ে পরের রাউন্ড খেলবে টাইগাররা।

বাংলাদেশ যদি সুপার এইটে না উঠতে পারে, তাহলে র‌্যাঙ্কিংয়ের হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলাটা বেশ কঠিন হয়ে যাবে বাংলাদেশের জন্য। এই মুহূর্তে তারা আছেন ৯ নম্বরে। এখন পর্যন্ত সুপার এইট নিশ্চিত হয়েছে– ‘এ’ গ্রুপ থেকে ভারত ও যুক্তরাষ্ট্র, ‘বি’ গ্রুপ থেকে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ‘সি’ গ্রুপ থেকে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ এবং ‘ডি’ গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা।

প্রিন্ট

আরও সংবাদ