খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

এক শ্রেণিতে ২৩ জোড়া যমজ শিক্ষার্থী

খবর প্রতিবেদন |
০৩:৪১ পি.এম | ১৬ জুন ২০২৪


সচরাচর একটি শিক্ষাপ্রতিষ্ঠানে কতজন যমজ ভাই-বোন পড়াশোনা করতে পারে। কোনো দেশ তো দুরের কথা সারা বিশ্বে এই সংখ্যা খুবই কম। কিন্তু কোনো একটি শিক্ষাপ্রতিষ্ঠানের এক শ্রেণিতে যদি ২৩ জোড়া যমজ পড়াশোনা করে, তাহলে সেটা অবাক হওয়ার মতোই ঘটনা বটে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে এমনটি দেখা গেছে। প্রতিষ্ঠানটির অষ্টম শ্রেণির মোট শিক্ষার্থীর ১০ শতাংশই যমজ।

ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের নিধাম এলাকার পোলার্ড মিডল স্কুলে গত বুধবার অষ্টম (১২ জুন) শ্রেণির গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে দেখা যায় এসব যমজকে। শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ টামাথা বিবো বলেন, ২৩ জোড়া বা ৪৬ যমজের পাশাপাশি আরেক যমজের একজন আছে এই বিদ্যালয়ে। ওই ছাত্রীর যমজ ভাই পড়ে অন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠানে।

বিবো বলেন, ‘বিষয়টি সত্যি অস্বাভাবিক। আমরা অন্য যেকোনো বিদ্যালয় বা আমাদের এখানে সর্বোচ্চ ৫ থেকে ১০ জোড়া যমজ শিক্ষার্থী পেয়েছি। আমাদের প্রতিষ্ঠানের যেকোনো শ্রেণিতে ৪৫০ থেকে ৫০০ শিক্ষার্থী পড়াশোনা করে থাকে। এবার অষ্টম শ্রেণি থেকে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে অংশ নেয় ৪৫০ জন শিক্ষার্থী।’

বিবো বলেন, গত বুধবার অনুষ্ঠানের সময় শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে ওই ২৩ জোড়া শিক্ষার্থীকে বিশেষভাবে অভিনন্দন জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান কেন্দ্রের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া শিশুদের প্রায় ৩ শতাংশ যমজ।

প্রিন্ট

আরও সংবাদ