খুলনা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ধাপে আবেদন ৭-১৫ জুলাই

খবর প্রতিবেদন |
০১:১১ এ.এম | ০৩ জুলাই ২০২৪


২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দ্বিতীয় ধাপে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ভর্তিচ্ছুদের যারা প্রথম ধাপে আবেদন করতে পারেননি অথবা প্রাথমিক আবেদন করেও কলেজ কর্তৃক তা নিশ্চয়ন করা হয়নি, তাদের জন্য দ্বিতীয় ধাপে আবেদনের সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব শিক্ষার্থী আগামী ৭ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন। রোববার (৩০ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. মোঃ নাসির উদ্দিনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারী প্রাথমিক আবেদন করতে পারেননি, অথবা প্রাথমিক আবেদন করেও কলেজ কর্তৃক তা নিশ্চয়ন করা হয়নি, তাদের জন্য এই ভর্তি কার্যক্রমে দ্বিতীয় পর্যায়ে অনলাইন প্রাথমিক আবেদন ৭ জুলাই বিকেল ৪টা থেকে শুরু হয়ে ১৫ জুলাই রাত ১২টা পর্যন্ত চলবে।
আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০ টাকা আবেদনকৃত কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সরাসরি ১৬ জুলাইয়ের মধ্যে অবশ্যই ওই কলেজে জমা দিতে হবে।
এতে আরও বলা হয়, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে প্রথম পর্যায়ে যেসব শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছেন, সেসব শিক্ষার্থীর দ্বিতীয় পর্যায়ে আবেদন করার প্রয়োজন নেই। দ্বিতীয় পর্যায়ে আবেদনকারী প্রার্থীদের সরাসরি কোনো মেধা তালিকা দেওয়া হবে না। তবে, তাদের মেধা তালিকায় স্থান পেতে অবশ্যই দ্বিতীয় রিলিজ স্লিপে পাঁচটি কলেজে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে আবেদন করতে হবে।
এর আগে, চলতি শিক্ষাবর্ষে গত ২১ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়। পরে ২২ জানুয়ারি থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলে ১১ ফেব্র“য়ারি পর্যন্ত। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়।

প্রিন্ট

আরও সংবাদ