খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

খুলনার সাচিবুনিয়া মোড়ে কোটা বিরোধীদের অবরোধ

নিজস্ব প্রতিবেদক |
০৫:৪৫ পি.এম | ০৮ জুলাই ২০২৪


চলমান কোটা বিরোধী আন্দোলনের ৫ম দিনের কর্মসূচি হিসেবে আজ সোমবার (০৮ জুলাই) খুলনার সাচিবুনিয়া বিশ্বরোড মোড়ে অবরোধ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীরা। এর আগে এ বিক্ষোভ মিছিল বেলা সাড়ে ৩টার দিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে নগরীর গল্লামারী মোড় হয়ে সাচিবুনিয়া বিশ্বরোড মোড়ের উদ্দেশ্যে রওনা দেয়।

তারা এবার একদফা একদাবি নিয়ে সকল গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংসদে আইন পাশ করার দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছেন।

সানজিদা আক্তার বলেন, আমি নারী কিন্তু আমি কোন কোটা চায় না কারণ আমি নিজের যোগ্যতায় পড়াশোনা করে চাকরি পাওয়ার প্রত্যাশা রাখি। এজন্যই আমি আমার ভাইদের পাশে থেকে আন্দোলনে অবস্থান করছে এবং যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে নেওয়া না হবে ততদিন পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

তাওহিদ বর্ষণ বলেন, সারা বাংলাদেশের ছাত্রসমাজ এখন উত্তাল তাদের একটিমাত্র দাবি কোটা প্রথার বিলুপ্ত। শিক্ষার্থীদের কাজ লেখাপড়া করা জ্ঞান অর্জন করা কিন্তু অনার্য কোটা প্রথার কারণে এখন শিক্ষার্থীদের কে মাঠে নামতে হয়েছে, আন্দোলন করতে হচ্ছে এটা তাদের শিক্ষাজীবনে ব্যাঘাত ঘটবে। এজন্য সরকারের উচিত দ্রুত কোটাপ্রথার উপর কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে শিক্ষার্থীদের কে ক্লাসে ফেরানোর ব্যবস্থা করা।

উল্লেখ্য সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের দাবিতে ২০১৮ সালে বড় ছাত্র আন্দোলন হয়েছিল। সেই আন্দোলনের জেরে এক পরিপত্রের মাধ্যমে সরকার কোটাব্যবস্থাই বাতিল করে দেয়। সম্প্রতি এক রিটের পরিপ্রেক্ষিতে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটার অংশটি বাতিল করেন উচ্চ আদালত। এরপর আবারও শুরু হয়েছে আন্দোলন। এর প্রেক্ষিতে খুলনা বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীরা গত বৃহস্পতিবার (৪জুলাই)ও শুক্রবার (৫জুলাই) বিক্ষোভ মিছিল করে নগরীর জিরো পয়েন্ট এলাকায়।

প্রিন্ট

আরও সংবাদ