খুলনা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ | ৮ শ্রাবণ ১৪৩১

কিয়েভের শিশু হাসপাতালে রাশিয়ার হামলা, নিহত ৪১

খবর প্রতিবেদন |
০১:২৮ পি.এম | ০৯ জুলাই ২০২৪


ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় ৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দেড় শতাধিক মানুষ। ইউক্রেনের রাজধানী কিয়েভের বিশেষায়িত শিশু হাসপাতালসহ বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। গত কয়েক মাসের মধ্যে ইউক্রেনে রাশিয়ার এটিই সবচেয়ে মারাত্মক হামলা বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার (৯ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

পোল্যান্ডে সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, রাশিয়া ইউক্রেনের প্রায় ৪০ মাইল লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। ইউক্রেনের বিভিন্ন শহর, কিয়েভ, দিনিপ্রো, ক্রাইভ রিহ, স্লোভিয়ানস্ক শহরগুলোতে বিভিন্ন ধরনের ৪০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রুশ বাহিনী। আবাসিক ভবন, অবকাঠামো এবং একটি শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

ইউক্রেনের কর্মকর্তারা জানান, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা কিয়েভের ওখমাদিত শিশু হাসপাতালে আঘাত হেনেছে। হাসপাতালটি দেশের সবচেয়ে বড় শিশুদের চিকিৎসা কেন্দ্র। ক্ষেপণাস্ত্র হামলায় হাসপাতালটির ক্ষতি হয়েছে এবং সেখান থেকে শিশুদের সরিয়ে নেয়া হচ্ছে।

শিশু হাসপাতালের চিকিৎসক লেসিয়া লাইসিটসিয়া বিবিসিকে বলেছেন, ক্ষেপণাস্ত্রটি আঘাত করার মুহূর্তটি ছিল অনেকটা চলচ্চিত্রের মতো। একটি বড় আলো, তারপর ভয়ঙ্কর শব্দ। হাসপাতলের একটি অংশ ধ্বংস হয়েছে, অন্যটিতে আগুন লেগেছে। ভবনটির প্রায় ৬০ থেকে ৭০ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরো বলেন, এখন আমরা রোগীদের নিকটস্থ হাসপাতালে সরিয়ে নিচ্ছি কিন্তু অনেক রোগী ভেন্টিলেশনে রয়েছে। অনেকের অবস্থা অত্যন্ত শোচনীয়। তাদের নিয়ে সীমাহীন সমস্যা হচ্ছে। হামলায় কমপক্ষে ২০ শিশু আহত হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ