খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

ঢাকায় মোড়ে মোড়ে ‘বাংলা ব্লকেড’, পথে পথে ভোগান্তি

খবর প্রতিবেদন |
০১:২৩ পি.এম | ১০ জুলাই ২০২৪


সরকারি চাকরিতে যৌক্তিক পর্যায়ে কোটা সংস্কারের দাবিতে রাজধানী ঢাকার বিভিন্ন পয়েন্ট অবরোধ করে রেখেছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। বুধবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে এই অবরোধ কর্মসূচি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

এদিকে অবরোধের ফলে ঢাকার বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন যানবাহনের চালক ও যাত্রীরা।

জানা গেছে, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে শাহবাগ মোড় অবরোধ করেন। এর আগে বেলা ১১টার দিকে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় ও সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন। এ ছাড়া রাজধানীর অন্যতম ব্যস্ততম সড়ক গুলিস্তানের জিপিও মোড়ও অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের ওঠা ও নামার র‍্যাম্পও অবরোধ করেছেন আন্দোলনকারীরা। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবরোধ করেছেন আগারগাঁও মোড়। মহাখালীতে রেলপথ ও সড়কপথও দখলে নিয়েছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা।

এদিকে সকাল সাড়ে ১০ টার দিকে চানখারপুল ও আনন্দবাজার, বার্ন ইন্সটিটিউটের পাশে হানিফ ফ্লাইওভারের ঢালে শিক্ষার্থীদের অবস্থান করতে দেখা গেছে।

এ সময় তারা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চারপাশের সড়কেই শিক্ষার্থীরা অবস্থান করছেন। এ সময় সড়কের সব দিকে যানবাহন আটকে যায়। ফলে অফিসগামী যাত্রীদের গাড়ি থেকে নেমে হেঁটে যেতে দেখা গেছে।  

গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’–এর সমন্বয়ক নাহিদ ইসলাম ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায় বুধবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সবাইকে জড়ো হওয়ার ঘোষণা দেন।

সেখান থেকে মিছিল করে শাহবাগ মোড়ে গিয়ে সড়ক অবরোধ করা হবে। সূর্যাস্ত পর্যন্ত এই অবরোধ চলবে।

প্রিন্ট

আরও সংবাদ