খুলনা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

কোটাবিরোধী আন্দোলন: ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

খবর প্রতিবেদন |
০৪:৩৭ পি.এম | ১০ জুলাই ২০২৪


সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য আন্দোলন হিসেবে ঢাকাসহ সারা দেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে রাজধানীর বিভিন্ন মোড়সহ রেলগেটে মহাখালী ও কারওয়ান বাজার রেলগেট অবরোধ করে রেখেছেন তাঁরা। এ কারণে আজ বুধবার (১০ জুলাই) ঢাকায় তীব্র যানজটের পাশাপাশি দুপুর ১২টা থেকে কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যায়নি এবং একটি ট্রেনও ঢাকায় ঢুকতে পারেনি।

ফলে এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বিকেল ৪টা) ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে বলে জানিয়েছেন ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনমাস্টার আনোয়ার হোসেন। তিনি বলেন, শিক্ষার্থীরা মহাখালীতে রেললাইন অবরোধ করে রেখেছেন। আপাতত ঢাকা থেকে কোনো ট্রেন ছাড়া হচ্ছে না।

ঢাকায় ফিরতি ট্রেনের বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনের মাস্টার শাহাদাৎ হোসেন জানান, ঢাকার বাইরে থেকে আসা কিছু ট্রেন জয়দেবপুর ও টঙ্গী পর্যন্ত এসে আটকে আছে। দুপুর ১২টার পর ঢাকা থেকে কোনো ট্রেন ছেড়ে যায়নি বলেও জানান তিনি।

দেখা যায়, দুপুরে কারওয়ান বাজার ও মহাখালী রেলগেট এলাকায় কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা রেললাইনের ওপরে কাঠের গুঁড়ি ও বাঁশ ফেলে অবরোধ করেছেন। এ সময় কারওয়ান বাজার রেললাইনের ওপর শুয়ে অবরোধ করতেও দেখা গেছে শিক্ষার্থীদের।

এ ছাড়া বিভিন্ন রেলক্রসিংয়ের ব্যারিকেডের গেট ফেলে অবরুদ্ধ করে রাখেন তাঁরা। এতে রেলগেট দিয়ে কোনো যানবাহনও চলাচল করতে পারছে না। তবে অ্যাম্বুলেন্স ও রোগী বহনকারী গাড়িগুলো চলাচলের সুযোগ করে দেওয়া হচ্ছে।

প্রিন্ট

আরও সংবাদ