খুলনা | মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

৩৮ কর্মকর্তার দুর্নীতির অভিযোগ

দুদকের চিঠি পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসার আগেই ফাঁস

খবর প্রতিবেদন |
০১:৪০ এ.এম | ০৬ সেপ্টেম্বর ২০২৪


যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ ১০টি দেশে থাকা বাংলাদেশ মিশনের ৩৮ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতি খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ কর্মকর্তাদের বিষয়ে সহযোগিতা করতে দুদক থেকে দেওয়া চিঠি পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসার আগেই ফাঁস হয়েছে। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছে গণমাধ্যমে। 
পররাষ্ট্র ক্যাডারদের সংগঠন বাংলাদেশ ফরেন সার্ভিস অ্যাসোসিয়েশন (বিএফএসএ) বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানায়, দুদকের যে চিঠির বরাত দিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে, তা এখন পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে এসে পৌঁছায়নি। দুদকের যেসব কর্মকর্তা এ কাজে লিপ্ত, তাঁদের বিরুদ্ধেও প্রয়োজনে আইনি ব্যবস্থার দাবি জানানো হয়।
পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তাদের বিরুদ্ধে কথিত দুর্নীতির অভিযোগ সংক্রান্ত সংবাদের বিষয়ে বিএফএসএ জানায়, দুর্নীতির কথিত অভিযোগগুলো অডিট আপত্তির বিষয়ে। দাপ্তরিক অডিট আপত্তি প্রক্রিয়াধীন রয়েছে, যা কর্মকর্তাদের পেনশনের সঙ্গে সম্পর্কযুক্ত। সে সব দাপ্তরিক আপত্তি দুর্নীতি হিসেবে অবহিত করা গ্রহণযোগ্য নয়। 
প্রকাশিত প্রতিবেদনে দুদকের একজন উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়, এ সব কর্মকর্তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের মাধ্যমে দেশে-বিদেশে নিজ ও পরিবারের নামে বিপুল পরিমানে অবৈধ সম্পদ অর্জনের তথ্য রয়েছে। তবে বিএফএসএ বলছে, এ জাতীয় অভিযোগের কোনো সত্যতা নেই। বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে যদি কোনো কর্মকর্তার ব্যাপারে দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়, তাতে সহযোগিতা ও সমর্থন থাকবে।
দুদকের যে চিঠির বরাত দিয়ে সংবাদ পরিবেশন হয়েছে তা দায়িত্বশীল ব্যক্তিদের সম্মানহানিসহ পররাষ্ট্র ক্যাডার ও মন্ত্রণালয়ের বিষয়ে জনমনে বিরূপ ধারণা সৃষ্টি হতে পারে। কোনো নির্দিষ্ট প্রমাণ ছাড়া এ জাতীয় ঢালাও মন্তব্য করা আইনের দৃষ্টিতেও অগ্রহণযোগ্য। 
 

্রিন্ট

আরও সংবদ