খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

ডেঙ্গু বিস্তার রোধে সরেজমিনে পর্যবেক্ষণের তথ্য চেয়েছে সরকার

খবর প্রতিবেদন |
০১:১৪ এ.এম | ১৪ সেপ্টেম্বর ২০২৪


মাঠপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানকে ডেঙ্গু বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ-সংক্রান্ত বিষয়ে সরেজমিনে মনিটরিংয়ের (পর্যবেক্ষণ) নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর। আঞ্চলিক পরিচালক, উপ-পরিচালক ও জেলা শিক্ষা কর্মকর্তাদের আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়।
বৃহস্পতিবার জারি করা অফিস আদেশে বলা হয়, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এডিস মশাবাহিত ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। সে মোতাবেক ডেঙ্গু প্রতিরোধকল্পে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে একটি নির্দেশনা পত্র জারি করা হয়েছে। ওই পত্রের নির্দেশনা মোতাবেক তার আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানে ডেঙ্গু বিস্তার প্রতিরোধে কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কি না অথবা ডেঙ্গু প্রতিরোধে কোনও ব্যবস্থা নেওয়া হয়ে থাকলে তার তথ্য আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে গুগল লিংকে (গুগল ডকের লিংক: যঃঃঢ়ং://ভড়ৎসং.মষব/ভণবঅঋমঅঠলৎসটউ২উ৪৯) পাঠানোর জন্য করার জন্য অনুরোধ করা হলো।
এর আগে গত ২৩ আগস্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে ডেঙ্গু রোগ প্রতিরোধবিষয়ক সচেতনতা সৃষ্টি, প্রতিকার ও প্রতিরোধমূলক প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নে পরিপত্র জারি করা হয়।
ওই পরিপত্রে বলা হয়, মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের জানানো যাচ্ছে যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ডেঙ্গু রোগ নিয়ে সচেতনতা সৃষ্টি এবং এর প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে একটি প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে।
এই কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ৩০ আগস্টেরর মধ্যে দু’টি সভা আয়োজন করতে হবে। প্রথম সভা অঞ্চলের পরিচালকরা নিজ নিজ অঞ্চলের উপপরিচালক (মাধ্যমিক), জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, অ্যাকাডেমিক সুপারভাইজারদের সমন্বয়ে আয়োজন করবেন। ওই সভায় এই কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করবেন এবং নির্দেশিকার করণীয় বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।
উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ উপজেলা/থানার প্রধান শিক্ষকদের সমন্বয়ে দ্বিতীয় সভার আয়োজন করবেন এবং সেই সভায় উলি­খিত কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করবেন এবং কার্যক্রমের করণীয় বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।
কার্যক্রম বাস্তবায়ন করার লক্ষ্যে আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপ-পরিচালক (মাধ্যমিক), জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ অবস্থান থেকে উদ্যোগ নেবেন এবং তদারকি করবেন।
 

্রিন্ট

আরও সংবদ