খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

এমপক্সের প্রথম টিকার অনুমোদন দিলো ডব্লিউএইচও

খবর প্রতিবেদন |
০১:২৯ পি.এম | ১৪ সেপ্টেম্বর ২০২৪


বৈশ্বিক প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এমপক্সের প্রথম টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস এক বিবৃতিতে এ তথ্য জানান।

আফ্রিকার গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র থেকে চলতি বছর এমপক্সের প্রাদুর্ভাব শুরু হয়েছে। দেশটিতে এমপক্সের প্রথম টিকা এমভিএ-বিএন পৌঁছানোর পর ডব্লিউএইচও এই টিকার অনুমোদন দিলো।

বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এমপক্সের প্রথম টিকার প্রাথমিক অনুমোদন ভাইরাসজনিত রোগটি মোকাবিলার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই রোগের সংক্রমণ, বিস্তার ও প্রাণহানি ঠেকাতে, আক্রান্ত রোগি শনাক্ত হয়েছে এমন দেশে সবার আগে টিকা পৌঁছাতে হবে।

সংস্থাটির প্রাথমিক অনুমোদন থাকায় এই টিকা জাতিসংঘসহ সব আন্তর্জাতিক সংস্থা সংগ্রহ করতে পারবে।

চলতি বছর কঙ্গো প্রজাতন্ত্রে প্রথম এমপক্স শনাক্ত হয়। গত জানুয়ারি থেকে দেশটিতে প্রায় ২২ হাজার মানুষের মধ্যে ভাইরাসটি শনাক্ত হয়েছে। রোগটিতে প্রাণ হারিয়েছেন ৭শ ১৬ জন। কঙ্গোর পর আফ্রিকার দেশগুলোতেও এমপক্স শনাক্ত হয়। পরে ইউরোপ ও এশিয়ার বেশ কয়েকটি দেশেও ছড়িয়ে পড়ে এটি।

সাম্প্রতিক প্রাদুর্ভাবকে বিশ্বের জন্য উদ্বেগজনক হিসেবে উল্লেখ করে জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে ডব্লিউএইচও। ভাইরাসটি মোকাবিলায় এবার সংস্থাটি প্রাথমিকভাবে প্রথম মাঙ্কিপক্স টিকার অনুমোদন দিলো।

্রিন্ট

আরও সংবদ