খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

বেনাপোলে ঘোষণা বহির্ভূত ৯০ শতাংশ এ্যালকোহলযুক্ত শতকোটি টাকার হোমিও মেডিসিন জব্দ

বেনাপোল প্রতিনিধি |
০১:২৯ এ.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


বেনাপোল বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আমদানিকৃত ৯০ শতাংশ এ্যালকোহলযুক্ত শতকোটি টাকার হোমিও মেডিসিন জব্দ করেছে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দার সদস্যরা। 
গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পণ্য চালানটি জব্দ করা হয়। যার বিল অফ এন্ট্রি নম্বর-৬৮৭০৩, তারিখ ১৮/০৮/২০২৪ ইং। আমদানিকারক দ্য হোমিও ওয়ার্ল্ড, চট্টগ্রাম ২০২৪ সালের ২ সেপ্টেম্বর ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ২ হাজার ২০০ প্যাকেজের (গ্রোস ওয়েট) ২২ হাজার ২৭৯ কেজি ওজনের হোমিওপ্যাথিক মেডিসিন-1.Dilution 1M 500ml.  2.Dilution 200CH - 500ml. 3. Dilution 3X-30 CH 500ml. 4. Mother Tincture D/A.   আমদানি করে। চালানটি বেনাপোল স্থলবন্দরে ৩৪নং সেডে রক্ষিত রয়েছে। যার ম্যানুফেস্ট নম্বর ৬০১২০২৪০০২০০৪৬৩২১. তারিখ ২৮/০৭/২০২৪ ইং। জব্দকৃত চালানটির বাজার মূল্য ১০০ কোটি টাকার উর্ধ্বে। আমদানি কারক চালানটির এলসি মূল্য ৭৫ হাজার ৩১২ মার্কিন ডলার বা ৮৮ লাখ ৮৬ হাজার ৮১৬ টাকা দেখিয়েছেন। সিএন্ডএফ এজেন্ট মহিউদ্দিন আহমেদ এন্ড সন্স বেনাপোল যশোর আমদানিকারকের পক্ষে কাজ করছেন। পণ্য চালানটি এইচএস কোড ৩০০৪৯০২০ অনুযায়ী ১০% শুল্কহারে রাজস্বের জন্য ৯ লাখ ৯ হাজার ৭৬৩ টাকায় বিল অব এন্ট্রি সাবমিট করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে উক্ত পন্যের এইচএস কোড হবে ৩০০৪৯০১০ এবং ৫৮.৬০% হারে রাজস্ব নির্ধারিত হবে বলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা বেনাপোল কাস্টমস হাউসের কমিশনারকে লিখিতভাবে অবহিত করেছেন। ওষুধগুলোর একেকটির দাম একেক রকম।
ঘোষণা বহির্ভূত এবং অতিরিক্ত ৯০ শতাংশ এ্যালকোহলযুক্ত (রেকটিফাইড ¯প্রীট) ও চারটি আইটেমের বিপরীতে ৩৮২ আইটেমের বিভিন্ন নামের ওষুধ আমদানি করেছে বলে এনএসআই বেনাপোল স্থলবন্দরের কর্মকর্তা বিষয়টি বেনাপোল স্থলবন্দরের শুল্ক গোয়েন্দার উপ-পরিচালক সাইফুজ্জামানকে অবহিত করলে তার নেতৃত্বে চালানটি পরীক্ষা করে এনএসআইয়ের গোপন তথ্যের সঠিকতা পাওয়ায় পণ্য চালানটি আটক করে খালাস স্থগিত করে দেন। 
বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম-কমিশনার সাফায়েত হোসেন জানান, আমদানিকৃত কোন পণ্যে অনিয়ম পেলে সেটাতো আটক করতেই হবে। আমদানিকারক দ্য হোমিও ওয়ার্ল্ড, চট্টগ্রাম হোমিও মেডিসিন নামে ঘোষণা দিয়ে এই পণ্য চালান আমদানি করেন। পণ্যটি বেনাপোল বন্দরে আসার পর গত বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই’র দেয়া তথ্যে শুল্ক গোয়েন্দার সদস্যরা পণ্যটিতে আমদানি নিষিদ্ধ অতিরিক্ত ৯০ শতাংশ এ্যালকোহল পাওয়া গেছে। যে কারনে চালানটি আটক করা হয়েছে। বর্তমান বেনাপোল কাস্টমস হাউসে অনিয়মে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। কেউ অনিয়ম করলে কোন প্রকার কাউকে ছাড় দেয়া হয় না বেনাপোল কাস্টমস হাউসে। এ পণ্য চালানের ক্ষেত্রেও কোন ছাড় দেয়া হবে না।

্রিন্ট

আরও সংবদ