খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

খুবি রিসার্চ সোসাইটি আয়োজিত কর্মশালা

বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে গবেষণারের দিকে অধিক গুরুত্ব দিতে হবে : প্রফেসর রেজাউল

খবর বিজ্ঞপ্তি |
০২:০৭ এ.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির আয়োজনে ‘মাস্টারিং ইওর থিসিস: ফ্রম ড্রাফট টু ডিফেন্স’ শীর্ষক কর্মশালা শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সকালে এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মোঃ রেজাউল করিম।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণামনষ্ক হওয়া উচিত। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী কর্মকান্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয় যেমনি এগিয়ে যায়, তেমনি বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজেদের এগিয়ে নেওয়া যায়। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে র‌্যাঙ্কিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থানে নিতে গবেষণার দিকে অধিক গুরুত্ব দিতে হবে। বাংলাদেশে গত কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ের বিষয়ে অ্যাক্রেডিটেশন কাউন্সিল কাজ করছে। এজন্য বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান প্রোগ্রামগুলোকে অ্যাক্রিডেট করাতে হবে। তথ্যভিত্তিক রিসার্চ, কোয়ালিটি কারিকুলাম সব কিছুই এতে চিহ্নিত করা হয়। যার ওপর ভিত্তি করে অ্যাক্রেডিটেশন দেওয়া হয়। পরে তাদেরকে র‌্যাঙ্কিংয়ের আওতায় আনা হয়। বাংলাদেশে এখন কোনো বিশ্ববিদ্যালয় নিজ দেশের র‌্যাঙ্কিংয়ে নাই। নিজ দেশের র‌্যাঙ্কিংয়ে না থাকার কারণে উচ্চশিক্ষার জন্য বিদেশে গেলে নানা ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। এজন্য সবার আগে বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামগুলোকে অ্যাক্রেডিটেশনের আওতায় এনে নিজ দেশের র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া জরুরি।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সেলিনা আহমেদ ও একই ডিসিপ্লিনের প্রফেসর ড. সঞ্জয় কুমার চন্দ। উদ্বোধনী অনুষ্ঠানের পর কর্মশালায় কি-নোট স্পিকার হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির উপদেষ্টা ও অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাসিফ আহসান এবং খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির উপদেষ্টা ও ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুস সাদাত। 
এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। কর্মশালায় স্পন্সর ছিল কম্পিউটার ক্যাফে, মিডিয়া পার্টনার খুলনা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং ফটোগ্রাফি পার্টনার দ্বিপাক্ষিক। 
 

্রিন্ট

আরও সংবদ