খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

ক্রিকেটারদের ভাতা বন্ধ করল পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক |
০৫:০৪ পি.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য সাজো সাজো পাকিস্তান ক্রিকেট। লম্বা সময় পর তারা আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে। ফলে স্টেডিয়ামগুলোকে তৈরি করতে বিপুল খরচ করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ফলে অর্থসঙ্কটের সম্মুখীন পিসিবি, যার প্রভাব পড়েছে দেশটির নারী ক্রিকেটারদের ওপর। এখন থেকে জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে যোগ দেওয়া বাবদ দৈনিক ভাতা পাবে না পাকিস্তান নারী ক্রিকেট দল। সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তান ক্রিকেটে খারাপ সময় চলছে। বাবর-রিজওয়ানরা ক্রিকেট দল একেরপর এক ম্যাচে হারছে। ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর তারা টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যর্থ হয়েছে। এরপর সম্প্রতি দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশের বিপক্ষে তাদের ঘরের মাঠে হারতে হয়েছে। বাবর-রিজওয়ানদের এই খারাপ অবস্থার মধ্যে ভাতা বন্ধে হতাশ দেশটির নারী দলের ক্রিকেটাররা।

জানা যায়, আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক ব্যর্থতার জন্যই ভাতা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন পিসিবি। সূত্রের বরাত দিয়ে পিসিবির এক কর্মকর্তা বলেন, ‘‘জাতীয় শিবিরের ক্রিকেটারদের আর দৈনিক ভাতা দেওয়া হবে না। পিসিবি এখন থেকে শুধু থাকা-খাওয়ার ব্যবস্থা করবে।’’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সাদা বলের ক্রিকেট সিরিজ খেলবে পাকিস্তানের মেয়ে ক্রিকেট দল। মুলতানে চলছে প্রস্তুতি শিবির। চলে এসেছে দক্ষিণ আফ্রিকা দলও। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজ। সংযুক্ত আরব আমিরাতে আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে তিন ম্যাচের এই সিরিজ খেলবে পাকিস্তানের নারী দল।

মেয়েদের ক্রিকেটারদের দৈনিক ভাতা বন্ধ করা নিয়ে পিসিবির আর এক কর্তা জানিয়েছেন, ‘‘বাবরেরা শিবিরে থাকলে দুই বেলা খাবারের সঙ্গে দৈনিক ভাতা পায়। নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ হওয়ায় আমরা তিন বেলা খাবার দিচ্ছি।’’ তিনি আরও বলেছেন, ‘‘সিরিজ শুরু হলে আগের মতোই দৈনিক ভাতা পাবেন ক্রিকেটারেরা। এই সিদ্ধান্ত শুধু প্রস্তুতিকালীন সময়ের জন্য।’’

পিসিবি সূত্রে খবর, এই সিদ্ধান্ত সাময়িক। পারফরম্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের সুযোগ-সুবিধা দেওয়ার নীতি গ্রহণ করা হচ্ছে। চূড়ান্ত সিদ্ধান্তের পর আবার সব কিছু শুরু করা হবে নতুন ভাবে। নারী ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি নিয়েও নতুন সিদ্ধান্ত হবে। গত বছর ১৯ জন মহিলা ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছিল পিসিবি।

্রিন্ট

আরও সংবদ