খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

নবায়নযোগ্য শক্তির সঠিক প্রতিশ্র“তির দাবিতে সাতক্ষীরায় বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা |
১১:২৮ পি.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


ভুয়া প্রযুক্তি বন্ধ ও  প্রকৃত নবায়নযোগ্য শক্তির সঠিক প্রতিশ্র“তির দাবিতে সাতক্ষীরায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জলবায়ু অর্থায়ন এবং জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য গ্লোবাল উইক অব এ্যাকশনের অংশ হিসাবে রোববার বেলা দশটায় শহরের বাটকেখালি মিশন চত্বরে স্বদেশ সংস্থা এবং সুশীল সমাজের সহযোগিতায় এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। 
এই সমাবেশের উদ্দেশ্য ছিল জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগের সম্ভাব্য ক্ষতিকারক দিক তুলে ধরা, যা পরিবেশ এবং জনমানুষকে অব্যাহতভাবে হুমকির মুখে ফেলছে। বিক্ষোভকারীরা এলএনজি’র মতো পরিবেশ বিনাশকারী ‘ভুয়া প্রযুক্তি’ গুলির অবসানের আহŸান জানান।
স্বদেশ সংস্থার নির্বাহী পরিচালক, মাধব চন্দ্র দত্ত  বলেন, ‘জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ সম্পর্কিত যে মিথ্যা গল্পগুলো আমাদের চারপাশের ছড়িয়ে আছে সেগুলো আমাদের বদলাতে হবে এবং প্রকৃতপক্ষেই যেন টেকসই ভবিষ্যত বিনির্মাণ হয় সেদিকে মনোনিবেশ করা আবশ্যক। আমাদের সম্মিলিত কণ্ঠস্বরই কেবল এসবের নীতিনির্ধারক এবং অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলিকে ক্ষতিকারক শিল্প থেকে সরে আসায় বাধ্য করতে সক্ষম। 
বিক্ষোভ সমাবেশ ও র‌্যালিতে নাগরিক নেতা আলী নুর খান বাবুল, সিএসও প্রতিনিধি শ্যামল বিশ্বাস, হৃদয় মন্ডল, জয় সরদার, দেবজ্যোতি ঘোষ, বৈশাখী মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। 
এছাড়াও প্রতিবাদকারীরা, সরকার এবং দেশী-বিদেশী আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কার্বন-ধারণ প্রযুক্তি এবং এলএনজির মতো জীবাশ্ম জ্বালানি ভিত্তিক প্রযুক্তি গুলোকে বর্জন এবং এর বিকল্প হিসেবে নবায়নযোগ্য শক্তিকে প্রাধান্য দেবার আহŸান জানান যা পরিবেশ এবং সমাজ উভয়ের জন্য উপকারী।

্রিন্ট

আরও সংবদ