খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

ডুমুরিয়ার অবৈধ ইটভাটা মালিক সাবেক মন্ত্রী নারায়নসহ ১৪ জনের বিরুদ্ধে ভূমি মালিকদের মামলা

নিজস্ব প্রতিবেদক |
০২:২৭ এ.এম | ১৬ সেপ্টেম্বর ২০২৪


ভূমির হারি না দিয়ে জোরপূর্বক অবৈধ ইটভাটা পরিচালনার অভিযোগে সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, তার পুত্র সত্যজিত চন্দ্র চন্দ ও বিশ্বজিৎ চন্দ্র চন্দসহ ১৪ জনের নাম উলে­খসহ অজ্ঞাত আরও ১০ থেকে ১২ জনকে আসামি করে মামলা দায়ের হয়েছে। গতকাল রোববার ডুমুরিয়ার ভদ্রদিয়া পূর্বপাড়ার বাসিন্দা বীরেশ্বর মলি­ক বাদী হয়ে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত (ডুমুরিয়া অঞ্চল) খুলনায় মামলাটি দায়ের করেন। এজাহারে অভিযোগ করা হয়েছে বাদীসহ ১০ জনের জমি জবর দখল করে ইটভাটা তৈরি করলেও গেল তিন বছরে এক কোটি ২০ লাখ ৩৩ হাজার ৩০০ টাকার হরি দেয়নি। গাছ-গাছালি ও বিভিন্ন ধরনের গৃহাদি, মৎস্য খামারসহ অন্তত দুই কোটি টাকা মূল্যের ক্ষয়ক্ষতি হয়েছে। অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান তামান্না মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্তের নির্দেশ দেন।
এজাহারভুক্ত আসামিরা হলেন গেল আওয়ামী সরকারের সাবেক ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ (৭৫), তার পুত্র সত্যজিত চন্দ্র চন্দ (৫০) ও বিশ্বজিৎ চন্দ্র চন্দ (৪৫), উত্তর সাজিয়াড়ার রামকান্ত বৈরাগীর পুত্র নির্মল বৈরাগী (৬৫), খর্ণিয়ার পরিতোষ দে’র পুত্র গুরা দে (৫২), শোভনার মনিন্দ্র মলি­কের পুত্র দেবাশীষ মলি­ক (৪২), খর্ণিয়ার সন্তোষ দে’র পুত্র বিশ্ব দে (৪৫), ভদ্রদিয়ার সোরমান গাজীর ছেলে মোঃ শরীফ গাজী (৪৮), মৃত তারক সরকারের পুত্র প্রকাশ সরকার (৪৫), কনক চন্দ্র মলি­কের পুত্র জয়দীশ মলি­ক (৬২), অতুল সরকারের পুত্র গবিন্দ সরকার (৫৫), জগিস বাছাড়ের পুত্র দিলীপ বাছাড় (৫৫) ও নগেন সরকারের পুত্র বিমল সরকার (৫৫)।
মামলার এজাহারে বলা হয়েছে, ভূমি মালিক মামলার বাদী বীরেশ্বর মলি­ক, স্বাক্ষী শাহীন গাজী, শংকর মলি­ক, সুমন মলি­ক, নজরুল গাজী, আহমদ গাজী, বক্কার গাজী, শিকর দাস, লাইলী কারিগর, শিমুল দাস ও অশোক সরদারসহ অনেকের ভূমি ৩০ হাজার টাকা হারির চুক্তি থাকলেও গেল তিন বছর কোনো হারির অর্থ দেননি আসামীরা। বরং অনিচ্ছা সত্তে¡ও ভূমি দখলে নিয়ে গাছ-গাছালি ও বিভিন্ন ধরণের গৃহাদি, মৎস্য খামারসহ অন্তত দুই কোটি টাকা মূল্যের ক্ষয়ক্ষতি হয়েছে।

্রিন্ট

আরও সংবদ